উপজেলা নির্বাচন: সিলেটে উল্টো পথে বিএনপি-জামায়াত

সিলেট

সিলেটে উল্টো পথে হাঁটছে দীর্ঘদিনের রাজনৈতিক মিত্র বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও বাংলাদেশ জামায়াতে ইসলামী। দেশব্যাপী বিভিন্ন ধাপে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে সিলেটে এই দুই দলের নেতাদের উল্টো অবস্থান প্রকাশ্যে এসেছে।

প্রধম ধাপে ৮ মে সিলেটের চারটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সেগুলো হলো- সিলেট সদর, দক্ষিণ সুরমা, বিশ্বনাথ ও গোলাপগঞ্জ উপজেলা।

খোঁজ নিয়ে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো উপজেলা পরিষদ নির্বাচনেও অংশ না নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। বিএনপির মতো একই সিদ্ধান্ত রয়েছে নির্বাচন কমিশনের নিবন্ধন হারানো জামায়াতে ইসলামীর। তবে বিএনপি-জামায়াতের অনেক নেতাই দলের সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে অংশ নিতে মনোনয়ন জমা দেন। তবে শেষ মুহূর্তে এসে দলের কড়া নির্দেশনায় প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন জামায়াতের নেতারা। কিন্তু দলের হাইকমান্ডের নির্দেশনা না মেনেই নির্বাচনী মাঠে রয়েছেন বিএনপির নেতারা।

প্রার্থিতা প্রত্যাহার করা জামায়াতের নেতারা হলেন- দক্ষিণ সুরমা উপজেলা জামায়াতের নায়েবে আমীর মাওলানা সুলেমান হোসেইন, বিশ্বনাথ উপজেলা জামায়াতের আমীর নিজাম উদ্দিন সিদ্দিকী ও  সিলেট সদর উপজেলা জামায়াত নেতা মো. ইসলাম উদ্দিন। প্রার্থিতা প্রত্যাহার করে জামায়াত নেতারা জানিয়েছেন দলীয় সিদ্ধান্তে তারা মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

এদিকে প্রথম ধাপে চার উপজেলার মধ্যে বিশ্বনাথ ও দ্বিতীয় ধাপের গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলায় অন্তত ৯ জন বিএনপির পদধারী নেতা ও নেত্রীরা নির্বাচনে অংশ নিচ্ছেন।

জানা গেছে, জেলার বিশ্বনাথ উপজেলায় প্রতিদ্বন্দিতাকারী ৭ বিএনপি নেতার মধ্যে চেয়ারম্যান পদে চারজন, ভাইস চেয়ারম্যান পদে দুইজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন প্রার্থী হয়েছেন। এছাড়া গোয়াইনঘাট উপজেলায় চেয়ারম্যান পদে একজন ও জৈন্তাপুর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন নির্বাচন করছেন।

 

বিশ্বনাথ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপির যে চার নেতা প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা হলেন, জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি সুহেল আহমদ চৌধুরী, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক ভাইস চেয়ারম্যান গৌছ খান, তার চাচাতো ভাই যুক্তরাজ্য বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক সেবুল মিয়া ও যুক্তরাজ্য-প্রবাসী বিএনপি নেতা সফিক উদ্দিন। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মো. কাওছার খান ও খাজাঞ্চি ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুর রব সরকার। মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা বিএনপির মহিলা বিষয়ক সম্পাদক বেগম স্বপ্না শাহিন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দ্বিতীয় ধপের নির্বাচনে গোয়াইনঘাট উপজেলায় চেয়ারম্যান পদে সিলেট জেলা বিএনপির কোষাধ্যক্ষ (যুগ্ম সম্পাদক পদ মর্যাদা) ও গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান শাহ আলম স্বপন নির্বাচন করছেন। এছাড়া জৈন্তাপুর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে জেলা মহিলা দলের সাংগঠনিক সম্পাদক ও বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান পলিনা রহমান নির্বাচন করছেন।

 

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী সিলেটভিউকে বলেন, আমাদের দলের শীর্ষ নীতিনির্ধারণী এই নির্বাচনে অংশ না নেওয়ার আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানিয়েছে। এর বাইরে গিয়ে যারা নির্বাচনে অংশ নিচ্ছেন তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *