এক দিনেই মিলবে ভারতের মেডিকেল ভিসা

জাতীয়

বাংলাদেশ থেকে প্রচুর মানুষ চিকিৎসার জন্য ভারতে গিয়ে থাকেন। সেই বিষয়টি বিবেচনায় নিয়ে এখন থেকে এক দিনেই ভারতের মেডিকেল ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। মেডিকেল ভিসার জন্য যারা আবেদন করেন তাদের দেরি হলে সমস্যা হতে পারে, সেকারণেই এই বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) ভাতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, বাংলাদেশ থেকে প্রচুর মানুষ চিকিৎসার জন্য ভারতে আসেন। অনেকে আসেন কলকাতায়, আবার অনেকে চেন্নাইতে চিকিৎসা করতে আসেন। তবে এখন থেকে মেডিকেল ভিসা পাওয়া যাবে অতি দ্রুত। অর্থাৎ চিকিৎসার জন্য কেউ ভারতে আসতে চাইলে তিনি দ্রুত মেডিকেল ভিসা পেয়ে যাবেন। তাদের বাংলাদেশ থেকে ভারতে আসার জন্য অপেক্ষা করতে হবে না।

আগামী রোববার থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে। এই নিয়মে বলা হচ্ছে কোনো রোগী যদি ভারতে চিকিৎসার জন্য আসতে চান তবে আবেদন করার পরের দিনই তিনি ভিসা পেয়ে যাবেন। ভারতের ভিসা দপ্তরে আবেদন আসার পরেই রোগী ও তাদের আত্মীয়দের ভিসা দেওয়া হবে।

আবেদন জমা দেওয়ার পরে প্রথম কাজের দিনই তারা ভিসা পেয়ে যাবেন। অর্থাৎ চিকিৎসার মতো জরুরি পরিষেবার ক্ষেত্রে কোনোভাবেই দেরি করা হবে না। কারণ, এতে সমস্যা হতে পারে। সে কারণেই ভিসার আবেদন করার পরদিনই ভিসা দেওয়া হবে।

ভারতীয় সহকারী হাইকমিশনার জানিয়েছেন, ভারতের ভিসা দপ্তরে আবেদন করার পরদিনই রোগী ও তার সহযোগী বাংলাদেশ থেকে ভারতে আসার ভিসা পেয়ে যাবেন। চিকিৎসার ক্ষেত্রে তাদের সুবিধা হবে।

তবে সূত্রের খবর, অনেকে কাজেকর্মে কিংবা স্রেফ বেড়ানোর জন্যও বাংলাদেশ থেকে ভারতে আসেন। তবে তাদের ভিসা পেতেও যাতে সমস্যা না হয়, সেটাও দেখা হবে।

এ বিষয়ে ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার গণমাধ্যমকে জানান, এ নিয়ে ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়েছে। সম্ভবত মাস কয়েক পর থেকে পর্যটক ভিসা পাওয়ার ক্ষেত্রেও আর কোনো অসুবিধা হবে না বাংলাদেশিদের। এর ফলে উপকৃত হবে দেশটির বহু মানুষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *