এবার মার্কিন ঘাঁটিতে হামলার হুমকি ইরানের

বিশ্ব

ইসরাইলি ভূখণ্ডে ইরানের প্রতিশোধমূল হামলার পাল্টা জবাব দেয়া হলে আরও বড় পরিসরে হামলার হুমকি দিয়েছে তেহরান। এমনকি ওয়াশিংটন ইসরাইলি সামরিক বাহিনীর পদক্ষেপে সমর্থন জানালে মার্কিন ঘাঁটিও লক্ষ্যবস্তু করা হবে বলে জানিয়েছে ইরান।

রয়টার্স জানায়, সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরাইলের বিমান হামলার প্রতিশোধ নিতে শনিবার (১৩ এপ্রিল) ইসরাইলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরানের ইসলামি বিল্পবী গার্ড।
গাজা যুদ্ধ শুরুর পর এটিই প্রথম ইসরাইলে সরাসরি ইরানের হামলা। ৩ শর বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তেহরান। ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী জানায়, ইসরাইল অধিকৃত অঞ্চলে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে কয়েকশ ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করেছে ইরান।
এই হামলায় প্রতিক্রিয়া ইসরাইল পাল্টা হামলা চালালে আরও কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ হোসাইন বাঘেরি।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, মোহাম্মদ বাঘেরি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, ইসরাইল পাল্টা কিছু করার চেষ্টা করলে রাতভর বোমাবর্ষণের চেয়েও বড় কিছু হবে ইরানের প্রতিক্রিয়া।
 
দেশটি যুক্তরাষ্ট্রকেও সতর্ক করে বলেছে যে ইসরাইলি প্রতিশোধকে সমর্থন দিলে সেটি যুক্তরাষ্ট্রের ঘাঁটিগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করবে।
 
ইরানের সামরিক বাহিনীর প্রধান বলেন, ‘আমাদের অপারেশন আপাতত শেষ হয়েছে। এই অভিযান চালিয়ে যাওয়ার কোন ইচ্ছা আমাদের নেই।’ তার দাবি, ইরানের হামলা ইসরাইলের দুটি সামরিক ঘাঁটিতে সফলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।
তবে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানিয়েছেস, ইসরাইলের আকাশসীমায় পৌঁছানোর আগেই বেশিরভাগ ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করা হয়েছে। তার দাবি ৯৯ শতাংশ হামলাই প্রতিহত করা হয়েছে। এতে ইসরাইলের সামান্য ক্ষতি হয়েছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *