কপোতাক্ষ নদ বাঁচাও আন্দোলনের মতবিনিময় সভা

জাতীয়

স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ

মাইকেল মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদ নাব্যতা হারিয়ে স্মৃতির অতল গহ্বরে তলিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করার লক্ষ্যে দীর্ঘদিন যাবত আন্দোলন সংগ্রাম করা সংগঠন কপোতাক্ষ নদ বাঁচাও আন্দোলন কমিটি এক মতবিনিময় সভার আয়োজন করে।

আজ (১১ অক্টোবর) মঙ্গলবার বিকালে ঝিকরগাছার বেজিয়াতলা আলিম মাদ্রাসায় কপোতাক্ষ নদ বাঁচাও আন্দোলনের এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পানিসারা ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ৩ নং ওয়ার্ডের মহিলা মেম্বার মোছাঃ তরুনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন
কপোতাক্ষ নদ বাঁচাও আন্দোলনের প্রধান উপদেষ্টা জনাব ইকবাল কবির জাহিদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আব্দুর রহিম, জিল্লুর রহমান ভিটু , বিমল ঘোষ, সুভাস চন্দ্র ভক্ত, শাহিন আহম্মেদ, আব্দুল জব্বার, আব্দুল মমিন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে ইকবাল কবির জাহিদ বলেন – কপোতাক্ষ নদ খননের যে প্রকল্প পাস হয়েছে তা আমাদের কপোতাক্ষ নদ বাঁচাও আন্দোলনের বিজয়। এ বিজয় একদিনে আসেনি। দীর্ঘদিন আন্দোলন সংগ্রামসহ আমাদের নেতা কর্মীদের ত্যাগের ফসল। এ আন্দোলনে অনেকে আহত হয়েছেন,রক্ত ঝরিয়েছেন এমনি কি গ্রেফতার তো এড়ানো যায়নি। সেই নদী খননে কোন নয় ছয় বরদাস্ত করা হবে না। মাথাভাঙার সাথে কপোতাক্ষের সংযোগ না হলে নদ বহমান হবে না। তাই কাজ বুঝে নিতে নদী সংযোগের দাবিতে আমাদের সংগঠিত থাকতে হবে। কাজ বুঝে নিতে তদারকি কমিটি গঠন করতে হবে। প্রকল্পের নক্সা বোর্ডে না টাঙ্গিয়ে কাজ করতে দেওয়া যাবে না। নদীর সীমানায় মাটি ফেলতে দেওয়া হবে না।
আব্দুর রহিম বলেন- নদী খননের নামে একটা নদীকে তিনটা খালে পরিনত করলে তার পরিনতি ভাল হবে না।

বক্তৃতায় স্থানীয়রা বলেন- গাঙ খননের নামে সংস্কার মেনে নিয়া হবে না। আমাদের জমি গাঙ খননের জন্য গাঙের মধ্যে গেলেও আমাদের দুঃখ নাই, তবে নদী সঠিক ভাবে খনন করতে হবে।
উল্লেখ্য আগামী ২০ অক্টোবর বিকাল ৩ টায় ঝিকরগাছা বাজারে কপোতাক্ষ নদ বাঁচাও আন্দোলনের এক সভা হবে এবং ঐ সভা থেকে পরবর্তী কর্মসূচি ঘোষনা করা হবে জানান কপোতাক্ষ বাঁচাও আন্দোলন কমিটির নেতৃবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *