করোনার পর সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট গেল জেদ্দায়

সিলেট

সকাল থেকে সিলেটের আকাশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এই বৃষ্টির মধ্যেই সিলেট থেকে সরাসরি সৌদি আরবের জেদ্দা রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম হজ ফ্লাইট আকাশে উড্ডীন হলো। সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গতকাল মঙ্গলবার সকাল সোয়া দশটার দিকে ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিজি-৩১৩১ ফ্লাইট ‘পালকি’ সৌদি আরবের জেদ্দার উদ্দেশে যাত্রা করে। সিলেট থেকে সরাসরি এ ফ্লাইটকে ঘিরে যাত্রী এবং তাদের স্বজনদের মধ্যে ছিলো বাড়তি সন্তুষ্টি।

সংশ্লিষ্টরা জানান, ২০১৫ সালে সিলেট থেকে প্রথম সরাসরি হজ ফ্লাইট শুরু হয়েছিলো। তারপর দীর্ঘ বিরতি। করোনা মহামারির কারণে গত দুই বছর হজের ফ্লাইট বন্ধ ছিলো। চলতি বছর করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় সিলেট থেকে আবারো সরাসরি ফ্লাইট শুরু হলো। সিলেট অঞ্চলের হজযাত্রীদের সুবিধার্থে ওসমানী আস্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি জেদ্দা রুটে ডেডিকেটেড হজ ফ্লাইটটি চালু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন প্রথম ফ্লাইটের যাত্রীরা।

সূত্র জানায়, চলতি বছর বাংলাদেশ থেকে ৬০ হাজার মুসল্লি পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে বিমান ৩০ হাজার হজযাত্রী পরিবহন করবে। সিলেট-জেদ্দা রুটে ২টি সহ চলতি বছর প্রি-হজে মোট ৬৭টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে বিমান। সিলেট থেকে বিমানের পরবর্তী হজ ফ্লাইটটি আগামীকাল বৃহস্পতিবার জেদ্দার উদ্দেশে যাত্রা করবে। সেই ফ্লাইটে ৩৫৩ জন হজযাত্রী জেদ্দার উদ্দেশে সিলেট ছাড়বেন।

বিমান কর্তৃপক্ষ জানায়, এ বছর বাংলাদেশ থেকে ৬০ হাজার হজযাত্রী সৌদি আরব যাবেন। এর মধ্যে বিমান ৩০ হাজার হজযাত্রী পরিবহন করবে। সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ২৩,৩৮৩ জন হজযাত্রী পরিবহন সম্পন্ন করেছে বাংলাদেশ বিমান। এছাড়া এ বছর বিমান প্রি হজে ৬৭টি ডেডিকেডেট ফ্লাইট পরিচালনা করবে। তার মধ্যে চট্টগ্রাম-জেদ্দা রুটে ৯টি, চট্টগ্রাম-মদিনা রুটে ২টি, সিলেট-জেদ্দা রুটে ২টি ফ্লাইট পরিচালিত হবে। পোস্ট হজের ক্ষেত্রেও ৬৫টি ডেডিকেডেট ফ্লাইট পরিচালিত হবে।

বিমানের দেয়া তথ্য মতে, এবছর হজ ফ্লাইটে সামনের কেবিনের আরামদায়ক আসন নিশ্চিত করতে বাংলাদেশ থেকে যাওয়ার সময় সিট প্রতি অতিরিক্ত ১৫০ ডলার পরিশোধ করতে হবে। এছাড়া যাওয়া-আসা উভয় ক্ষেত্রের জন্য অতিরিক্ত ২৫০ ডলার গুণতে হবে হজ যাত্রীদের। একইভাবে সৌদি থেকে শুধু আসার সময় সামনের কেবিন আসনের জন্য অতিরিক্ত ৭০০ সৌদি রিয়াল দিতে হবে। এ সুযোগ কেবল ডেডিকেডেট হজ ফ্লাইটের জন্য রাখা হয়েছে।

বাংলাদেশ থেকে হজের প্রথম ফ্লাইট সৌদি আরবে যায় গত ৫ জুন। ওইদিন ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪১০ জন হজ যাত্রী নিয়ে বিমানের একটি উড়োজাহাজ জেদ্দা যায়। তখন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছিলো, এবার সিলেট থেকে হজের দুটি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করা হবে। যে ফ্লাইট দুটিতে শুধুমাত্র হজযাত্রীই থাকবেন। দুটি ফ্লাইটই সিলেট থেকে সরাসরি যাবে জেদ্দায়। সেই ঘোষণা অনুযায়ী গতকাল মঙ্গলবার প্রথম ফ্লাইট পরিচালনা করা হয়।

জানা যায়, ২০১৮ সালে বাংলাদেশ বিমান ৬২,৭৯৬ জন এবং ২০১৯ সালে ৬৬,২৮৬ জন হজযাত্রী পরিবহন করেছিলো। কিন্তু, ২০২০ এবং ২০২১ সালে কোনো ফ্লাইট যায়নি। করোনা মহামারির প্রকোপ বৃদ্ধি পাওয়ায় হজের সব ধরণের ফ্লাইট বন্ধ রাখা হয়। তবে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় সারাবিশ্বের ১০ লাখ হাজী এ বছর হজ করতে যাবেন। এর মধ্যে, বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী হজে অংশ নেবেন।

সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইটের উদ্বোধন উপলক্ষে গতকাল সকালে বিমান কর্তৃপক্ষ প্রথমে সকল হজ যাত্রীদের নিয়ে এক দোয়ার আয়োজন করে। পরে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের আয়োজন করা হয়। সেখানে সিলেট থেকে বিমানের সরাসরি হজ ফ্লাইট শুরু হওয়ায় পররাষ্ট্রমন্ত্রীসহ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমানের অর্থ পরিদপ্তরের পরিচালক ও উপসচিব মো. নওসাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আবদুল গণি, হাব সিলেট জোনের সভাপতি জহিরুল কবির চৌধুরী, আটাবের সিলেট জোনের সভাপতি জিয়াউর রহমান খান।

অতিথিরা বিমানবন্দরের ডিপার্চার লাউঞ্জে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। যাত্রার আগে হজযাত্রী ও দেশবাসীর কল্যাণে দোয়া করা হয়। আনুষ্ঠানিকতা শেষে হজযাত্রীদের বিমানটি ছেড়ে যায় সিলেটের আকাশ। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *