কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারে তিউনিসিয়া!

খেলাধুলা

কাতার বিশ্বকাপ মাঠে গড়াতে বাকি আর কেবল ২০ দিন। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এমন সময় ফিফার কাছ থেকে সতর্কবার্তা পেল তিউনিসিয়া। দেশটির ফুটবল ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের প্রমাণ পাওয়া গেলে হুমকির মুখে পড়তে পারে তাদের বিশ্বকাপে খেলা।

যদি তিউনিসিয়ার বিপক্ষে ফিফা শেষ পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করে ফেলে, তাহলে তাদের স্থলাভিষিক্ত হিসেবে কারা কাতার বিশ্বকাপ খেলবে এ নিয়ে চলছে ফুটবল দুনিয়ায় জল্পনা-কল্পনাও।

বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে না পারা এমন দেশগুলোর মধ্যে যে দেশ র‌্যাকিংয়ে এগিয়ে তাদের চান্স পাওয়ার সম্ভাবনা বেশি। সেই হিসেবে ইতালির জন্য খুলে যেতে পারে আসন্ন কাতার ২০২২ বিশ্বকাপের দরজা। যদিও এসব এখনো যদি, কিন্তু’র হিসাব।

সম্প্রতি তিউনিসিয়ার যুব ও ক্রীড়ামন্ত্রী কামেল দেগুইচে কিছু ফেডারেল অফিস বন্ধ করে দেয়ার হুমকি দেন। এছাড়া সাম্প্রতিক সময়ে তার আরো কিছু মন্তব্যেও বিরক্ত ফিফা।

এসবের প্রেক্ষিতে এই সপ্তাহে সতর্ক করে তিউনিসিয়ান ফুটবল ফেডারেশনকে (টিএফএফ) চিঠি পাঠিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। চিঠিতে ফেডারেশনকে স্বাধীনভাবে কাজ করার এবং তৃতীয় পক্ষের অযাচিত হস্তক্ষেপ এড়ানোর বাধ্যবাধকতার কথা স্মরণ করিয়ে দেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের শনিবারের প্রতিবেদনে বলা হয়, চিঠি পাঠানোর বিষয়টি তাদের নিশ্চিত করলেও এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ফিফা।

রয়টার্সের পক্ষ থেকে টিএফএফ ও দেশটির ক্রীড়া মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করা হলে তারাও এ বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি।

নিজেদের ইতিহাসে এবার ষষ্ঠ বিশ্বকাপ খেলবে তিউনিসিয়া। ‘ডি’ গ্রুপে তাদের তিন প্রতিপক্ষ বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, অস্ট্রেলিয়া ও ডেনমার্ক। সব কিছু ঠিক থাকলে গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আগামী ২২ নভেম্বর ডেনমার্কের মুখোমুখি হবে তিউনিসিয়া।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *