কৃষি উৎপাদন বাড়াতে সরকার কৃষকদের সহায়তা করেছে: মন্ত্রী ইমরান

সিলেট

তানজিল হোসেন, গোয়াইনঘাট:

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, উৎপাদন বাড়িয়ে কৃষকরা দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছেন। কৃষি প্রণোদনা দিয়ে সরকারও কৃষকের পাশে আছে। সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কৃষকের ভূমিকা অনেক বেশি।

রবিবার (২৯ অক্টোবর) সকাল ১১টায় সিলেটের গোয়াইনঘাট সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে ২০২৩-২৪ অর্থ বছরে রবি মৌসুমের কৃষি প্রণোদনা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, কৃষকরা যাতে সহজে সরকারের কাছে ধান বিক্রি করতে পারেন, সেজন্য স্টিলের সাইলো নির্মাণ করা হচ্ছে। কৃষক ভেজা ধান নিয়ে গেলেও তাদের কাছ থেকে ধান কেনা হবে। ভেজা ধান ড্রয়ারে শুকিয়ে সংরক্ষণ করা হবে। মজুত ক্ষমতা বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে আরও ২০০ পেডি সাইলো নির্মাণের উদ্যোগ নিয়েছেন। যার মধ্যে ৩০টি নির্মাণের অনুমোদন দিয়েছে একনেক। মন্ত্রী ইমরান বলেন, শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য নয়, পিছিয়ে পড়া সব জনগোষ্ঠীর জন্য সামাজিক সুরক্ষা বলয়ের আওতায় নানা রকম ভাতা দিয়ে যাচ্ছে বর্তমান সরকার। এতে মানুষের জীবনযাত্রার মান উন্নত হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য উৎপাদনে গুরুত্ব দিয়ে প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় আনার নির্দেশনা দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, কৃষকরা বিষয়টি অনুধাবন করে উৎপাদন বাড়াতে মনোযোগী হয়েছেন। আমাদের ফসল উৎপাদন বহুগুণ বেড়েছে বলেই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সক্ষম হয়েছি।

মন্ত্রী জানান, দেশে সারের অভাব নেই, পর্যাপ্ত সার মজুত আছে। সেচের ব্যবস্থা করা হয়েছে। সরকার সার আমদানিতে ৪৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। তিনি জনগণকে দেশের উন্নয়নে সরকারের পাশে থাকার আহ্বান জানান।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিলুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে গোয়াইনঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ, জৈন্তপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ, কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিলেট জেলা পরিষদ সদস্য আপ্তাব আলী কালা, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ ফজলুল হক, গোয়াইনঘাট উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফিয়া বেগম, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আসলাম, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পশ্চিম আলীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ গোলাম কিবরিয়া হেলাল, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ইসমাইল আলী মাষ্টার, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল, সিলেট জেলা পরিষদ সদস্য সুবাস দাস, গোয়াইনঘাট উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও লেঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান, রুস্তুমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাব উদ্দিন, গোয়াইনঘাট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম রব্বানী সুমন, পূর্ব আলীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, ডৌবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম নিজাম উদ্দিন, ফতেহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিনহাজ উদ্দিন, তোয়াকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ লোকমান, পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুন পারভেজ, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের যুব ক্রিড়া বিষয়ক সম্পাদক কামরুল হাসান, গোয়াইনঘাট উপজেলা যুবলীগের আহবায়ক ফারুক আহমদ, যুগ্ম আহবায়ক শাহাব উদ্দিন, আহবায়ক কমিটির সদস্য নজরুল ইসলাম, গোলাম কিবরিয়া রাসেল, গোয়াইনঘাট উপজেলা ছাত্রলীগের সভাপতি সুফিয়ান আহমদ, সাধারণ সম্পাদক গোলাম রেজওয়ান রাজীব প্রমুখ।উপজেলা কৃষি কর্মকর্তা রায়হান পারভেজ রনি, গোয়াইনঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ জামাল খান, সমাজসেবা কর্মকর্তা আবু কাওছার সহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা/ কর্মচারী, গণমাধ্যম কর্মী ছাড়াও কয়েক হাজার উপকার ভোগী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এ বছর রবি প্রণোদনার আওতায় গোয়াইনঘাট উপজেলার ২ হাজার ৮ শত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে জনপ্রতি ১ কেজি সরিষার বীজ ও ২০ কেজি সার বিতরণ করা হয়। অপর দিকে গোয়াইনঘাট উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পক্ষ থেকে ৩ হাজার ৩ শত ৮০ পরিবারকে ১৫ কেজি করে জিআর চাল বিতরণ করা হয়। সমতল ভূমিতে বসবাসরত হ্মুদ্র নৃ গোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্পের আওতায় গোয়াইনঘাট উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের মাধ্যমে উপকার ভোগী-১৪০ জন খামারীর মধ্যে ৭০ জন খামারীকে মুরগী (জনপ্রতি ১৫ টি )ও বাকী ৭০ জন খামারীকে হাস দেয়া হয়। এর আগে এ বছরই ১৪০ জন খামারীকে হাস মুরগির ঘর দেয়া হয়েছে।পরবর্তীতে তাদের প্রত্যেককে হাস মুরগীর খাবার / ফিড দেয়া হবে। এছাড়া গোয়াইনঘাট উপজেলা সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে উপজেলার ১৪ টি স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিটিকে ২০ হাজার টাকার অনুদানের চেক বিতরণের পাশাপাশি ১৯ জন তীব্র শারীরিক প্রতিবন্ধীদের মধ্যে হুইল চেয়ার বিতরন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *