গুগল ডুডলে বাংলাদেশের স্বাধীনতা দিবস

জাতীয়

আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা দিবস। বাংলাদেশের ৫৪তম স্বাধীনতা দিবসটি উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

বাংলাদেশের ব্যবহারকারীরা গুগলের হোমপেজ বা সার্চে গেলেই চোখে পড়ছে- লাল সবুজের পতাকা, যেন পত-পত করে উড়ছে।

মহান স্বাধীনতা দিবসের প্রথম প্রহর অর্থাৎ, সোমবার দিবাগত রাত ১২টা থেকেই ডুডলটি চালু করেছে গুগল। হোম পেজে বিশেষ ডুডল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রতি শ্রদ্ধা ও দিবসটির শুভেচ্ছা জানাচ্ছে সার্চ ইঞ্জিনটি।

বাংলাদেশ থেকে ইন্টারনেটে যে কেউ কোনো কিছু সার্চের জন্য গুগলে প্রবেশ করলেই দেখতে পাবেন লাল-সবুজের পতাকার ডুডল। এতে গুগলের নামের লোগোর পরিবর্তে শোভা পাচ্ছে বাংলাদেশের পতাকা।

নীল আকাশে ভেসে যাওয়া সাদা মেঘের ভেলার পটে লাল-সবুজের পতাকার ডুডলটির ওপর মাউস কারসর রাখলেই লেখা আসছে দেখা যাচ্ছে, ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে ২০২৪’।

ডুডলে ক্লিক করলেই ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে’ শিরোনামের বিশেষ পেজে নিয়ে যাচ্ছে গুগল। সেখানে রয়েছে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস সংশ্লিষ্ট হাজারো পেজ-ওয়েবসাইট।

বিশ্বের বিভিন্ন দেশ, বিশেষ কোনো দিন, বিখ্যাত কোনো ব্যক্তি বা আবিষ্কার নিয়ে প্রায়ই ডুডল তৈরি করে গুগল। বিশেষ বিষয়টির সঙ্গে সংগতি রেখে গুগল সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে দৃষ্টিনন্দন নকশার যে লোগোটি তৈরি করে, তাকেই বলে ডুডল।

গুগল সেই ধারাবাহিকতা বজায় রেখেই স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের লাল-সবুজের পতাকার ডুডল প্রকাশ করেছে আজ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *