গোয়াইনঘাটে দলিল নিবন্ধনে জনভোগান্তি চরমে

সিলেট

গোয়াইনঘাট প্রতিনিধি : গোয়াইনঘাটে নিয়মিত সাবরেজিস্টার না থাকায় দলিল নিবন্ধনে চরম দুর্ভোগে পড়েছেন জমির ক্রেতারা। অতিরিক্ত দায়িত্বে থাকা এসআর সপ্তাহে দু’দিন দায়িত্ব পালন করলেও সাবমিটকৃত দলিল নিবন্ধন না করেই চলে যান। এতে সংশ্লিষ্টরা পড়েন দুর্ভোগে, সরকার বঞ্চিত হয় রাজস্ব থেকে।

৯ নভেম্বর বিকেল সাড়ে ৪টায় সরেজমিন অফিসে গিয়ে দেখা যায়, দলিল গ্রহীতাদের ভীড়। দলিল নিবন্ধন রয়েছে বন্ধ। অসংখ্য নারী শিশু যত্রতত্র বসে রয়েছেন নিবন্ধনের অপেক্ষায়। আগত সেবা গ্রহণকারীরা জানান, অন্যান্য দিন সন্ধ্যার অনেক পরও দলিল নিবন্ধনের কাজ চললেও বুধবার দলিল লেখক মুছব্বির হোসেনের লিখা একটি দলিলে ভুল সংশোধনের কথা বলেন এসআর। দলিল লেখক তার কোন ভুল নেই বলে জানান। বিষয়টি নিয়ে স্থানীয় ব্যক্তিবর্গ আগত সেবাগ্রহীতাদের দুর্ভোগ লাঘবে দলিল নিবন্ধনের জন্য অনুরোধ জানালে সাবরেজিস্টার সম্মতি দেন। কিন্তু মূহুর্তেই তিনি অফিস ত্যাগ করে চলে যান। ফলে শত মানুষকে দলিল নিবন্ধনে ব্যর্থ হয়ে বাড়ি ফিরতে হয়েছে। সবমিটকৃত দলিলগুলোও আর নিবন্ধিত হয়নি।

এ ব্যাপারে জানতে সন্ধ্যায় এসআর কে ফোন করলে তিনি বলেন, আমার শরীর ভাল ছিল না তাই চলে আাসি। জানা যায়, এসআর অকিল উদ্দিন কানাইঘাট উপজেলা থেকে গোয়াইনঘাটে সপ্তাহে দুদিন অতিরিক্ত দায়িত্ব পালন করেন। অফিসে সরকারি সময়সূচি পালন করা হয় না। আর গোয়াইনঘাটে সাবরেজিস্টারের পদ শূন্য থাকায় নিয়মিত দলিল নিবন্ধন হচ্ছে ব্যাহত। সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে। জমিসংক্রান্ত বিরোধে আইন শৃংখলা অবনতির শঙ্কাও বিদ্যমান রয়েছে। দলিল নিবন্ধনে এখানে নিয়মিত সাবরেজিস্টার প্রদানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তরিক হবেন এমন প্রত্যাশা সচেতন মহলের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *