চীনে আবার চোখ রাঙাচ্ছে করোনা

বিশ্ব

চীন কঠোর করোনা-শূন্য নীতি থেকে বেরিয়ে আসার পর থেকেই আবার সে দেশে সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে। দিনে দিনে বেড়েই চলেছে রোগীর সংখ্যা।

আশঙ্কা করা হচ্ছে প্রতি সপ্তাহে সে দেশের দেড় ৬ কোটি মানুষ করোনা আক্রান্ত হতে পারেন। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এল এক রিপোর্টে। সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের রিপোর্ট অনুযায়ী, চীনে নতুন করে সংক্রমণ ছড়াতে শুরু করেছে কোভিডের উপরূপ এক্সবিবি। জুন মাসে সংক্রমণের সংখ্যা মাত্রা ছাড়াতে পারে।
ওই প্রতিবেদন অনুযায়ী, চীন কঠোর করোনা-শূন্য নীতি থেকে বেরিয়ে আসার পর থেকেই নাকি আবার সে দেশে সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে। দিনে দিনে বেড়েই চলেছে রোগীর সংখ্যা। আর সেই সংক্রমণ ঠেকাতে নাকি টিকার উপরই ভরসা রাখছেন চীনের শি জিনপিং সরকার।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী, চীনের মহামারি বিশেষজ্ঞ ঝং নানশান সোমবার জানিয়েছেন যে, এক্সবিবি ওমিক্রন উপরূপের সঙ্গে লড়াইয়ে পরীক্ষামূলক ভাবে দু’টি নতুন টিকা চালু করা হয়েছে। তবে খুব শীঘ্রই করোনার আরও তিন থেকে চারটি টিকা সরকারি অনুমোদন পাবে বলেও নাকি তিনি জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, গত বছরের শীতে কঠোর কোভিড শূন্য নীতির পথে হেঁটেছিল চীন। তবে সেই বিধিনিষেধ তুলে নিতেই নাকি করোনার প্রাদুর্ভাব শুরু হয়েছে।
হংকংয়ের ‘স্কুল অফ পাবলিক হেলথ’ বিশ্ববিদ্যালয়ের এক মহামারি বিশেষজ্ঞের কথায়, ‘নিয়ন্ত্রণ করা গেলে সংক্রমণের সংখ্যা কম হবে। মৃত্যুর সংখ্যাও কম হবে। তবে নিয়ন্ত্রণ না করলে এই সংক্রমণ বড় আকার ধারণ করতে পারে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *