চুয়েট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, হল ছাড়বে না শিক্ষার্থীরা

জাতীয়

সড়ক দুর্ঘটনায় দুই সহপাঠির মৃত্যুতে আন্দোলনরত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের এক সভা শেষে চুয়েটে অনির্দিষ্টকালের জন্য ক্লাশ–পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, ছাত্রদের বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে ও ছাত্রীদের শুক্রবার সকাল ৯টার মধ্যে হল ছাড়তে হবে।
তবে প্রশাসনের এই নির্দেশ না মানার ঘোষণা দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বলছেন, এই সিদ্ধান্ত তারা মানেন না তাই হলও ছাড়বেন না।

এদিকে, প্রশাসনের এই সিদ্ধান্তের পর ক্যাম্পাসে শাহ আমানত পরিবহনের দুটি বাস ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পাশাপাশি উপাচার্য ভবনসহ বেশ কয়েকটি অ্যাকাডেমিক ভবনে তালা দেয় তারা।

শিক্ষার্থীরা বলছে, চুয়েট বন্ধের নির্দেশ প্রত্যাহার না করলে তারা শিক্ষকদের ক্যাম্পাসের বাইরে যেতে দেবে না।
গত সোমবার চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় চট্টগ্রাম-কাপ্তাই সড়কে মোটরসাইকেলে বাসের ধাক্কায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত হন। এরা হলেন শান্ত সাহা ও তৌফিক হোসেন। দুজনই বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী। এ ঘটনায় বাসটির চালক তাজুল ইসলামকে বুধবার চট্টগ্রাম থেকে গ্রেপ্তার করা হয়।

সোমবার বিকেল থেকেই নয় দফা দাবিতে চুয়েটের সামনের সড়ক অবরোধ করে আসছিলেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। আন্দোলনের ধারাবাহিকতায় বৃহস্পতিবার চতুর্থ দিনের মতো কাপ্তাই সড়কে অবস্থান নেন বিক্ষুব্ধরা। রাস্তায় গাছের গুঁড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন।

নিহতদের পরিবারকে ২ কোটি টাকা করে ক্ষতিপূরণ, কাপ্তাই সড়ক ৪ লেইন করাসহ ১০ দফা দাবি আন্দোলনকারীদের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *