জন্ম মৌলভীবাজারে, এনআইডি কার্ডে জন্মস্থান ভেনেজুয়েলা!

মৌলভীবাজার

মৌলভীবাজারে অন্তত ১২ বাসিন্দার জাতীয় পরিচয়পত্রে (এনআইডি কার্ড) জন্মস্থান হিসেবে উল্লেখ করা হয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায়।

তাদের সবাই পুরোনো জাতীয় পরিচয়পত্রে কোনো না কোনো ধরনের ভুল সংশোধন করতে দিয়েছিলেন।

অদ্ভুত এই বিড়ম্বনায় পড়েছেন জেলার বড়লেখা উপজেলার তালিমপুর গ্রামের রোমানা বেগম।

তিনি বলেন, জন্ম হলো মৌলভীবাজার কিন্তু নাগরিক হয়ে গেলাম আমেরিকা নাকি ভেনেজুয়েলার। ভেনেজুয়েলা যে একটা দেশ সেটা আমি জানতাম না। এই দেশ কোথায় তা-ও আমি জানি না। আমার বাচ্চারা আমাকে বলতেছে আম্মা এখন আমেরিকান হয়ে গেছে।

রোমানা বেগম বলেন, তার নামের দ্বিতীয় অংশ ‘বেগম’ হলেও আগে পাওয়া জাতীয় পরিচয়পত্রে ‘আক্তার’ লেখা হয়েছে। সেটি সংশোধন করতে গিয়ে এমন ঘটনা ঘটেছে।

গেল মে মাসে সংশোধন করার জন্য উপজেলা নির্বাচন অফিসে আবেদনপত্র জমা দিয়েছিলেন তিনি।

রোমানা বলেন, আমার সবচেয়ে ছোট ছেলেকে স্কুলে ভর্তি করাতে গিয়ে জাতীয় পরিচয়পত্র দরকার হয়েছিল। বাকি তিনজনের ভর্তির সময় সেটা দরকার হয়নি। কিন্তু ইদানিং বাচ্চাদের ইউনিক আইডি না কি-যেন একটা দেওয়া হচ্ছে। যা-তে মায়ের জাতীয় পরিচয়পত্র দিতে হয়। সে কারণে নামটা ঠিক করাতে চেয়েছিলাম। আগের পরিচয়পত্রে জেলা মৌলভীবাজারই দেওয়া ছিল। কিন্তু নামের ভুল ঠিক করাতে গিয়ে এখন যেটা হয়েছে সেটা আরও ভয়াবহ।

বড়লেখা উপজেলা নির্বাচন কার্যালয় বলছে, একই জেলায় অন্তত ১২ জন সম্পর্কে তারা তথ্য পেয়েছেন যাদের জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান হিসেবে ভেনেজুয়েলার উল্লেখ পাওয়া গেছে। একই ভুল আরও হয়েছে কি-না, সেটি খুঁজে দেখা হচ্ছে।

জন্মস্থান বিভ্রাট এখনও পর্যন্ত শুধু মৌলভীবাজারের ক্ষেত্রেই হয়েছে বলে তারা জানতে পেরেছেন।

বড়লেখা উপজেলা নির্বাচন কর্মকর্তা সাদিকুর রহমান বলেন, আমরা দেখতে পাচ্ছি মৌলভীবাজার সদর, আমার বড়লেখা উপজেলা এবং জুড়ী উপজেলায় এই ঘটনা ঘটেছে। আমাদের যে স্থানীয় ডাটা এন্ট্রি অফিসাররা আছেন, তাদের ডাটাবেজে মৌলভীবাজারের জায়গায় ভেনেজুয়েলা হয়ে আছে। কী কারণে এটা হয়েছে, ত্রুটিটা কোথায় আমরা এখনও বুঝতে পারছি না। আমাদের প্রধান কার্যালয়ে সিস্টেম ম্যানেজারকে জানানো হয়েছে।

তিনি বলেন, আগে জাতীয় পরিচয়পত্র করা থাকলে ডাটাবেজে যে তথ্য থাকে, ভুল সংশোধনের ক্ষেত্রে সেটাই স্বয়ংক্রিয়ভাবে নতুন কার্ডে চলে আসে। এ ক্ষেত্রে সার্ভারে কোনো গোলমাল নাকি প্রযুক্তিগত কোনো সমস্যা হয়েছে কি-না, তা নিয়ে কাজ চলছে।

খুব দ্রুতই সবার জাতীয় পরিচয়পত্রের ভুল শুধরে দেওয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশে ২০০৮ সাল থেকে জাতীয় পরিচয়পত্র দেওয়া শুরু হয় তারপর থেকে নানা ধরনের ভুল নতুন কিছু নয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *