জমে উঠেনি কোরবানীর হাট: আসেনি পর্যাপ্ত পশু

সিলেট

মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-আজহার বাকী আর মাত্র দুইদিন। আগামী বৃহস্পতিবার (২৯ জুন) সারাদেশে পালিত হবে আত্মত্যাগের মহিমায় উদ্ভাসিত এই উৎসব। এই ঈদের অন্যতম অংশ পশু কোরবানি। তাই সারা দেশের মতো বিভাগীয় মহানগরী সিলেটেও স্থায়ী-অস্থায়ী হাটগুলোতে এরই মধ্যে প্রচুর গরু, ছাগল, ভেড়া উঠেছে।

তবে ক্রেতা বিক্রেতাদের সাথে আলাপ করে জানা গেছে, তুলনামূলক এবার কম সংখক গরু হাটে উঠেছে। তারা আশা করছেন আজ-কালের মধ্যে আরও গরু হাটে উঠবে তখন বিক্রিও বাড়বে।

এদিকে, নগরীর হাট এখনো জমে না উঠলেও নগরীর বাইরের হাটগুলো দুয়েকদিন আগে থেকেই জমে উঠেছে। নগরীর হাট জমে না উঠার কারণ হিসেবে সিটি নির্বাচনকে উল্লেখ করছেন সংশ্লিষ্টরা।

সোমবার (২৬ জুন) সিলেট নগরীর প্রধান পশুর হাট ঘুরে দেখা গেছে বিক্রেতারা গরু, ছাগল ও ভেড়া নিয়ে হাটে আসলেও ক্রেতাদের তেমন একটা দেখা নেই। যে বা যারা কোরবানীর পশু দেখতে আসছেন, তারা দর-দাম যাচাই করে ঘুরে যাচ্ছেন। দুয়েকজন ক্রেতার সাথে আলাপ করে জানা গেছে, তারা তারা দর-দাম যাচাই করে দেখছেন কাল পরশু তাদের কাংখিত পশু ক্রয় করবেন।

বাজার ঘুরে দেখা গেছে, সিলেটের বিভিন্ন এলাকা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে বেপারীরা বিশাল বিশাল সাইজের গুরু নিয়ে সিলেটের প্রধান পশুর হাট কাজির বাজারে এসেছেন। অনেকে এরই মধ্যে বিক্রিও করছেন। বাকীরা আশা করছেন ঈদের দিনের মধ্যেই তাদের গরু বিক্রী হয়ে যাবে।

সিলেটের বিয়ানীবাজার থেকে ‘বাহুবলী-২’ ও ‘বাহুবলী জুনিয়র’ নামের বিশাল সাইজের দুইটি গরু নিয়ে কাজির বাজারে এসেছেন মাসুক আহমদ নামের একজন সৌখিন খামারী। আলাপকালে তিনি জানান, সখের বশে গরু লালন-পালন করে থাকেন মাসুক আহমদ। প্রতি বছরই দুই থেকে তিনটি বিশালাকার গরু কোরবানীর হাটে তোলেন। এরই ধারাবাহিকতায় এবারও দুইটি গরু নিয়ে আজ কাজিরবাজারে এসেছেন। আশা করছেন এবারো ভালো দামে গরুগুলো বিক্রি করতে পারবেন।

হাট কতৃপক্ষের সাথে আলাপকালে তারা জানান, ধীরে ধীরে হাটে কোরবানীর পশু আসছে, কাল (মঙ্গলবার) থেকে হাট পুরোপুরি জমে উঠবে।

এবার সিলেট জেলা ও মহানগরে মোট ৪৫টি কোরবানীর পশুর হাটের অনুমতি দিয়েছে জেলা প্রশাসন। এছাড়া অন্য কোথাও অবৈধ ভাবে পশুর হাট বসানো হলে সাথে সাথেই ব্যবস্থা নিতে সিটি কর্পোরেশন ও এসএমপিকে নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *