জামায়াতকে সমাবেশের অনুমতি দিচ্ছে প্রশাসন!

রাজনীতি

ডিএমপির একটি সূত্র বলছে- জামায়াতকে বিক্ষোভের অনুমতি দেওয়ার জন্য গোয়েন্দারা ইতোমধ্যে মাঠ পর্যায়ে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে তা ডিএমপির কমিশনার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে সরবরাহ করেছেন। তবে গোয়েন্দা রিপোর্টে জামায়াত বিশৃঙ্খলা করতে পারে এমন কোনো গুরুত্বর তথ্য এখনও পাওয়া যায়নি। সেই আলোকে অনুমতি দেওয়ার বিষয়ে ইতিবাচক ডিএমপি প্রশাসন।

এবিষয়ে শুক্রবার (০৯ জুন) দুপুরে পরিচয় প্রকাশে অনিচ্ছুক ডিএমপির একজন উর্ধ্বতন কর্মকর্তা বাংলাভিশনকে বলেন, জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়া হবে কি হবে না, সেই বিষয়ে এখন পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত আমরা পাইনি। তবে ধারণা করছি- সীমিত পরিসরে সমাবেশের অনুমতি পেতে পারে দলটি। সেই জন্য শুক্রবার ছুটির দিনেও আমরা (ডিএমপির উর্ধ্বতন কর্মকর্তারা) অফিস করছি। যদি জামায়াতকে অনুমতি দেয় সেক্ষেত্রে পুলিশেরও কিছু প্রস্তুতির বিষয় রয়েছে। তাই সিদ্ধান্তের আলোকে ব্যবস্থা নিতে আমরাও প্রস্তুতি নিচ্ছি।

পুলিশের পক্ষ থেকে বার বার বলা হচ্ছে- জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়া হলে তারা বিশৃঙ্খলা করবে। তবে পুলিশের এই অভিযোগকে মাথায় রেখে শান্তিপূর্ণ সমাবেশ বাস্তবায়নে বিভিন্ন থানা ও ওয়ার্ডের সাথে দফায় দফায় সমন্বয় সভা করেছে জামায়াতে ইসলামী। এজন্য নেতাকর্মীদের প্রতি ছয়টি কঠোর নির্দেশনাও দিয়েছে দলটি। এসব নির্দেশনা না মানলে সাংগঠনিক শাস্তিও দেবে বলে হুশিয়ারি করা হয়েছে।

নির্দেশনার মধ্যে রয়েছে- ক. সমাবেশ হবে শান্তিপূর্ণ এবং উৎসব মুখর। খ. সমাবেশে আসা যাওয়ার পথে কারো কোন উস্কানিতে পা দেয়া যাবেনা। সকলপ্রকার উস্কানি এড়িয়ে যেতে হবে। গ. সকল প্রকার অপতৎপরতার ব্যাপারে চোখ কান খোলা রেখে সতর্ক থাকতে হবে। ঘ. কোন অপতৎপরতা চোখে পড়লে সংশ্লিষ্ট দায়িত্বশীলকে তাৎক্ষনিক জানাতে হবে। ঙ. নিজেরা কোন অপতৎপরতা প্রতিহত করতে যাবে না। চ. সমাবেশে শুধুমাত্র ঢাকা মহানগরীর জনশক্তিরাই উপস্থিত থাকবে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *