জিম্মি ৭ নারী সেনার লোমহর্ষক ভিডিও প্রকাশ, নেপথ্যে কী

বিশ্ব

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজার শাসক এবং স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের কাছে বন্দী সাত ইসরায়েলি নারী সেনার ভিডিও প্রকাশ করেছে ভুক্তভোগীদের পরিবার। এর আগেও হামাস ও ইসরায়েলি সশস্ত্র বাহিনী (আইএফডি) এমন ভিডিও প্রকাশ করেছিল। তবে এবারের ভিডিওতে নির্যাতনের ভয়াবহতার দৃশ্যগুলো সম্পাদনা করে প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার যাতে হামাসের সঙ্গে নতুন করে যুদ্ধবিরতি চুক্তি সইয়ে রাজি হয়, সেই সঙ্গে সরকারের ওপর চাপ বাড়াতে তেল আবিবে আন্দোলনকারীরা এসব প্রকাশিত ভিডিও সামনে তুলে আনছেন। খবর সিএনএনের

ইসরায়েলি গণমাধ্যমসহ সম্প্রচারমাধ্যমগুলোতে এসব ভিডিও প্রকাশ করা হচ্ছে। এরপর থেকেই দেশটিতে নারী সেনাদের ফিরিয়ে আনতে নেতানিয়াহু বিরোধী বিক্ষোভ চরমে পর্যায়ে পৌঁছেছে। এই অবস্থায় ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা জানিয়েছে, তারা হামাসের সঙ্গে নতুন করে যুদ্ধবিরতি আলোচনার অনুমতি দিতে যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (২২ মে) প্রকাশিত হলেও আগে ধারণ করা তিন মিনিটের ওই ভিডিও ইসরায়েলি সম্প্রচারমাধ্যমগুলোতে প্রচারিত হয়। গত বছরের ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা ইসরায়েলে আক্রমণ চালিয়ে এসব নারী সেনাসহ প্রায় আড়াইশ’ ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিককে জিম্মি করে। ওই নারী সেনাদের পরিবারের আশা, এই ভিডিও হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হতে বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের প্রতি চাপ বাড়াবে।

ভিডিওতে দেখা যায়, কয়েকজন তরুণী ইসরায়েলি সেনাকে বেঁধে রাখা হয়েছে। তাদের বেশিরভাগই হতবাক এবং জোর করে তাদের একটি গাড়িতে তোলা হচ্ছে। এ সময় নামা লেভি নামে এক ইসরায়েলি নারী সেনাকে বলতে শোনা যায়, ‘ফিলিস্তিনেও আমার বন্ধু আছে।’ জবাবে এক হামাস যোদ্ধা তাকে আরবি ভাষায় ধমক দিয়ে চুপ থাকতে বলেন।

এদিকে, ভিডিও প্রকাশের পর ইসরায়েলি যুদ্ধ মন্ত্রিসভা জানিয়েছে, তারা সর্বসম্মতভাবে জিম্মি মুক্ত করতে এবং যুদ্ধবিরতি আলোচনা চালিয়ে নিতে নতুন অনুমোদন দিয়েছে। একই সঙ্গে জিম্মি মুক্ত করতে নতুন দিকনির্দেশনাও দিয়েছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *