জীবন ও প্রকৃতি রক্ষায় লাখাইর মহিউদ্দিন রিপন

হবিগঞ্জ

এম ইয়াকুব হাসান অন্তর
হবিগনজ জেলা প্রতিনিধিঃ

আমাদের এই সুন্দর পৃথিবীতে মানুষই স্বপ্নচারী। প্রত্যেক মানুষ তার স্বপ্ন পুরনে কাজ করে । প্রতিটি মানুষের যেমন রয়েছে ব্যক্তি স্বাতন্ত্র্য।তেমনি রয়েছে তাদের চিন্তা চেতনা ও স্বপ্ন পুরনে ভিন্নতা। একেক জন মানুষ একেক রকম ভাবে তার কর্মের মাধ্যমে নিজেকে উপস্থাপন করতে চেষ্টা চালিয়ে প্রশান্তি পেয়ে থাকে। এমনও রয়েছে যারা অন্যের জন্য নিজেকে বিলিয়ে দিয়ে যাচ্ছে।
এমনই এক স্বপ্নচারী ও প্রকৃতি প্রেমিক মহিউদ্দিন আহমেদ রিপন।
হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার করাব ইউনিয়নের সিংহগ্রাম এর উকিল বাড়ীর মোঃ ধলাই মিয়ার পুত্র মহিউদ্দিন আহমেদ রিপন।
পরিবেশ ও বন্য প্রাণী প্রতি অকৃত্রিম ভালবাসা ও মমত্ববোধ সম্পন্ন এ মানুষটি দীর্ঘ দিন যাবত পরিবেশ ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করে চলেছেন। ২০১৩ সাল থেকে হবিগঞ্জ পরিবেশ আন্দোলন ( হপা) এর লাখাই উপজেলা কমিটির সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। পরবর্তীতে ২০২২ সাল থেকে বাংলাদেশ পরিবেশ আন্দোলন ( বাপা) হবিগঞ্জ জেলা কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন।
একজন নিবেদিত প্রান পরিবেশ কর্মী মহিউদ্দিন আহমেদ রিপন পরিবেশ রক্ষায় নানাভাবে কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। মহি উদ্দিন আহমেদ রিপন এমন একজন প্রকৃতি প্রেমিক যিনি প্রথম লাখাইয়ে জীবন ও প্রকৃতি সংরক্ষণে নিজেকে সম্পৃক্ত রেখে চলেছেন।
লাখাই এর প্রধান নদী সুতাং ২০১৪ সাল থেকে শিল্প বর্জের কবলে পড়ে এর পরিবেশ ও জীববৈচিত্র্য ক্ষতি সাধন হচ্ছে।সুতরাং নদী রক্ষায় যে কোন কর্মসূচীতে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করে যাচ্ছে মহিউদ্দিন আহমেদ রিপন। পরিবেশ রক্ষার পাশাপাশি পরিবেশের অন্যতম অনুসঙ্গ বন্য প্রাণী রক্ষায় নিরলসভাবে কাজ করে আসছেন। বিপদাপন্ন বন্য প্রাণী উদ্ধার ও তাদের নিরাপদ আশ্রয়ে পৌঁছাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।অসুস্থ বন্য প্রাণী ও গৃহপালিত প্রানীর পরিচর্যা এবং চিকিৎসার ক্ষেত্রে তিনি তাঁর নিজের সামর্থ্য অনুযায়ী চেষ্টা অব্যাহত রেখেছেন।
পরিবেশের ভারসাম্য রক্ষায় কাজ করে আসা মহিউদ্দিন আহমেদ রিপন প্রকৃতিকে সুন্দর ও আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য করে গড়ে তুলতে বৃক্ষ রোপনের কর্মসূচী চালিয়ে যাচ্ছে।এরই ধারাবাহিকতায় ২০২৩ সালে পরিবেশ বান্ধব ও বজ্রপাত নিরোধে সহায়ক ভূমিকা পালন করবে এমন বৃক্ষ তালের চারা রোপন এর উদ্যোগ গ্রহণ করেছে।
চলতি মৌসুমে ৩ শত তালের চারা লাখাইয়ের বিভিন্ন হাটবাজার গুলোতে, সড়কে, বিভিন্ন বিদ্যালয় ও আশ্রয়ন প্রকল্পের প্রাঙ্গণে রোপন করেছেন।
উপজেলার প্রতিটি আন্তঃইউনিয়ন সড়ক ও হাওরাঞ্চলে বৃক্ষ রোপনের লক্ষ্যে তিনি আরোও ৫ শতাধিক তাল বীজ সংগ্রহ করেছেন। এ তালবীজ গুলো অন্কোরুদ্গম সাপেক্ষে পর্যায়ক্রমে রোপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
এবিষয়ে হবিগঞ্জ জেলা বাপার সদস্য মহিউদ্দিন আহমেদ রিপন এর সাথে আলাপকালে জানান আমি লাখাইয়ে পরিবেশ বান্ধব ও বজ্রপাত নিরোধক গাছ হিসাবে উপজেলার সকল ইউনিয়ন এ ৫ হাজার তালের চারা রোপন এর লক্ষমাত্রা ধরে বৃক্ষ রোপনের মাধ্যমে পরিবেশ রক্ষার আন্দোলন চালিয়ে যাচ্ছি। এ ক্ষেত্রে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের ইতিবাচক সহযোগিতা পাচ্ছি। এছাড়াও পরিবেশ সচেতন ব্যক্তি বর্গের অকুন্ঠ সমর্থন ও অনুপ্রেরণা পাচ্ছি। আমি আশাবাদী একদিন না একদিন আমার এ স্বপ্ন পুরন হবে।এ বৃক্ষ রোপনের আন্দোলনে সকলে এগিয়ে আসবেন এ প্রত্যাশা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *