তারুণ্যের সমাবেশ ঘিরে চাঙ্গা বিএনপি

সিলেট

স্টাফ রিপোর্টার : তরুণ প্রজন্মের ভোটাধিকার প্রতিষ্ঠায় আগামী ৯ জুলাই সিলেট সরকারী আলিয়া মাদ্রাসা মাঠে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে তারুণ্যের সমাবেশ। কর্মসূচীকে ঘিরে সিলেট বিএনপিতে ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য। কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দের একাধিক টীম চষে বেড়াচ্ছেন পুরো সিলেট বিভাগ। সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিত করতে নেয়া হয়েছে নানা উদ্যোগ। সমাবেশ লক্ষাধিক তরুণের উপস্থিতির প্রত্যাশা আয়োজকদের।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপির ৩ অঙ্গ ও সহযোগি সংগঠনের ব্যানারে সমাবেশ হলেও এই সমাবেশকে মহাসমাবেশে রূপ দিতে চায় বিএনপি। ইতোমধ্যে চট্টগ্রাম, বগুড়া ও বরিশালে তারুণ্যের সমাবেশ শেষ হয়েছে। এছাড়া ১৭ জুলাই খুলনা ও ২২ জুলাই ঢাকায় সমাবেশ হবার কথা রয়েছে। তারুণ্যের সমাবেশ ঘিরে চাঙ্গা সিলেট বিএনপি ও অঙ্গ সংগঠন। ইতিমধ্যেই বিভাগের ৪ জেলা ও বিভিন্ন উপজেলায় ব্যাপক প্রচারণা চালাচ্ছেন তারা। স্থানীয় নোতাকর্মীদের পাশাপাশি মাঠে নেমেছেন কেন্দ্রীয় নেতারাও। এতে উজ্জীবিত নেতাকর্মীরা বিভাগের বিভিন্ন জায়গায় ‘তারুণ্যের সমাবেশ’ এর প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

দলীয় সূত্রে জানা গেছে, তারুণ্যের সমাবেশ ঘিরে সিলেট সফরে রয়েছেন যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবকদলের সভাপতি এসএম জিলানী ও ছাত্রদল সভাপতি রওনকুল ইসলাম শ্রাবণ। এছাড়া সিলেটে অবস্থান করে বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলায় গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন যুবদলের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজীব আহসান ও ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।

শুধু সিলেট জেলা মহানগর নয়। পুরো বিভাগ জুড়ে একসাথে চলছে প্রচারণা। বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের পাশাপাশি মাঠে নেমেছে মহিলা দল, শ্রমিক দল, জাসাসসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠন।

এদিকে প্রতিদিনের ন্যায় শুক্রবারও দিনভর সিলেট নগরী ছাড়াও বিভাগজুড়ে মতবিনিময়, প্রস্তুতি সভা, লিফলেট বিতরণ করেছেন বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার বিকেলে সিলেট জেলা বিএনপির উদ্যোগে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির। সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরীর সঞ্চালনায় প্রস্তুতি সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন- যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।


বুধবার রাতে নগরীর কাজীটুলা এলাকায় মহানগরের ১৬,১৭ ও ১৮নং ওয়ার্ড বিএনপির উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর সভাপতি নাসিম হোসাইন ও বিশেষ অতিথি ছিলেন সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী। মহানগর বিএনপির উদ্যোগে নগরীর সকল ওয়ার্ড বিএনপির সাথে পৃথক প্রস্তুতি সভার আয়োজন করা হচ্ছে। ৩ থেকে ৫টি ওয়ার্ডের সমন্বয়ে এসব প্রস্তুতি সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। সকল ওয়ার্ড থেকে বিএনপির সর্বোচ্চ নেতাকর্মীদের আলিয়া মাদ্রাসা মাঠে উপস্থিত করতে মহানগর বিএনপি নেতার নানা উদ্যোগ হাতে নিয়েছেন।

এদিকে পিছিয়ে নেই সিলেট জেলা ও মহাগর যুবদল। জেলা যুবদলের উদ্যোগে বুধবার জেলার আওতাধিন ১৩ উপজেলা ও ৫ পৌর ইউনিট নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা ও পৌর কমিটির নেতৃবৃন্দকে সর্বোচ্চ উপস্থিতির ব্যাপারে সুষ্পষ্ট নির্দেশনা দেয়া হয়।

বৃহস্পতিবার বিকেলে নগরীর ভাতালিয়ায় সিলেট মহানগর যুবদলের উদ্যোগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে মহানগর নেতৃবৃন্দের পাশাপাশি ২৭টি ওয়ার্ড যুবদলের শীর্ষ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় ওয়ার্ড নেতৃবৃন্দকে সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয়।

সিলেট মহানগর ছাত্রদলের উদ্যোগে নগরীর ২৭টি ওয়ার্ডকে নিয়ে ৬টি পৃথক টীম গঠন করা হয়েছে। এসব টিমে ৪ থেকে ৬টি ওয়ার্ড রয়েছে। এসব ওয়ার্ডে প্রতিদিনই সমন্বয় ও প্রস্তুতি সভার আয়োজন করা হচ্ছে।

সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দও তারুণ্যের সমাবেশ ঘিরে ব্যস্ত সময় পার করছেন। মহানগর নেতৃবৃন্দকে ২৭টি ওয়ার্ড নিয়ে এবং জেলা নেতৃবৃন্দ ১৩ উপজেলা ও ৫ পৌর ইউনিটকে নিয়ে পৃথক সভা করছেন। সকল ইউনিটে সর্বোচ্চ উপস্থিতির ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।

এ ব্যাপারে সিলেট জেলা যুবদলের সভাপতি এডভোকেট মোমিনুল ইসলাম মোমিন দৈনিক জালালাবাদকে বলেন, আমরাই দেশে প্রথমবারের মতো তারুণ্যের সমাবেশ আয়োজনের উদ্যোগ নিয়েছি। তরুণরাই আগামীর দেশ গড়ার কারিগর। কিন্তু আওয়ামী দুঃশাসনে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে তরুণরাই। কারণ তারা তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত রয়েছে। আওয়ামীলীগ ক্ষমতায় এসে একবার বিনাভোটে এমপি নির্বাচিত করে সরকার গঠন করেছে। আরেকবার রাতের ভোটে এমপি নির্বাচিত করেছে। ফলে তরুণ প্রজন্মকে ভোট দেয়া থেকে বিরত থাকতে হয়েছে। তাই আমরা তরুণদের তাদের ভোটাধিকার ফিরিয়ে দিতে এই উদ্যোগ নিয়েছি। সমাবেশ সফলের ব্যাপারে আমরা শতভাগ আশাবাদী।

সিলেট মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মাহবুবুল হক চৌধুরী বলেন, তারুণ্যের সমাবেশ ঘিরে পুরো সিলেট বিভাগ জুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে। এখন পর্যন্ত সিলেটে সমস্যা না হলেও সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারে আমাদের প্রচারণায় বাধা দেয়া হচ্ছে। আমরা মহানগরে সবগুলো ওয়ার্ডকে নিয়ে ৬টি টীম গঠন করেছি। এই টীম মাঠ পর্যায়ে সমন্বয় সভার মাধ্যমে নেতাকর্মীদের উজ্জীবিত করছে।

জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আব্দুল আহাদ খান জামাল বলেন, আমরা আশাবাদী লক্ষাধিক তরুণ ও যুবসমাজের উপস্থিতিতে ঐতিহাসিক আলিয়া মাদ্রাসা মাঠের তারুন্যের সমাবেশ সর্বাত্মকভাবে সফল হবে। আমার জেলার আওতাধিন ১৩ টি উপজেলা ও ৫টি পৌর ইউনিটকে স্ব স্ব উদ্যোগে নেতাকর্মীদের সমাবেশে উপস্থিতি নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছি।

সিলেট মহানগর ছাত্রদলের সভাপতি সুদীপ জ্যোতি এষ বলেন, তারুণ্যের সমাবেশ সফল করতে ছাত্রদল পুরো সিলেট বিভাগ চষে বেড়াচ্ছে। মহানগরের আওতাধিন ২৭টি ওয়ার্ডকে ৬টি টীমে বিভক্ত করে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। শুক্রবার ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে নগরীতে প্রচার মিছিল অনুষ্ঠিত হয়। তারুণ্যের সমাবেশ সফল করতে সিলেটের ছাত্রসমাজ অধীর আগ্রহে অপেক্ষা করছে।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী দৈনিক জালালাবাদকে বলেন, তারুণ্যের সমাবেশ ঘিরে সিলেটে বিএনপি অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। সমাবেশে তরুণ প্রজন্মের উপিস্থিতি নিশ্চিত করতে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের পাশাপাশি বিএনপি ও অন্যান্য অঙ্গ-সহযোগি সংগঠনের নেতাকর্মীরা মাঠে কাজ করছেন। সিলেট শহরে কোন প্রতিবন্ধকতা না থাকলেও ফেঞ্চুগঞ্জ উপজেলায় আমাদের প্রচারণায় বাধা দেয়া হয়েছে। সব বাধাঁ ডিঙ্গিয়ে তারুণ্যের সমাবেশ সফল হবেই।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির বলেন, তারুণ্যের সমাবেশ ঘিরে ৯ জুলাই সিলেটে তরুণদের মিলনমেলা ঘটতে যাচ্ছে। সমাবেশকে কেন্দ্র করে শুধু জাতীয়তাবাদী আদর্শই নয়, গোটা তরুণ প্রজন্মের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া সমাবেশে কেন্দ্রীয়, সিলেট বিভাগীয় নেতৃবৃন্দ, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *