দুর্বল আইনে ‘অপ্রতিরোধ্য’ বাজার সিন্ডিকেট

জাতীয়

অযৌক্তিকভাবে দ্রব্যমূল্য বৃদ্ধি আমাদের প্রাত্যহিক জীবনের বড় সংকট। যখন বাড়তে থাকে তখন একটার পর একটা পণ্যের দাম বাড়ে। ডিমের দাম না কমতেই আলু, আলুর দাম না কমতেই বাড়ে পেঁয়াজের দাম। তেল, চিনির ক্ষেত্রেও তাই। প্রসেস করা খাদ্যের দাম যখন বাড়ে তখনও সব কোম্পানিই একের পর এক বাড়াতে থাকে। কিছু ক্ষেত্রে যৌক্তিক কারণ থাকলেও অধিকাংশ ক্ষেত্রে দাম বাড়ে সিন্ডিকেটের কারণে। আর এসব সিন্ডিকেট ভাঙতে দেশে শক্তিশালী কোনো আইন নেই।

চলতি বছর সেন্টার ফর পলিসি ডায়ালগের এক বিশ্লেষণে দেখা যায়, বাংলাদেশে পণ্যের উচ্চমূল্য শুধু বাহ্যিক বা আন্তর্জাতিক বাজারের কারণেই নয়। এর পেছনে আছে প্রতিযোগিতামূলক পরিবেশের অভাব, বাজারের সিন্ডিকেট, প্রয়োজনীয় মনিটরিংয়ের অভাব ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মাধ্যমে বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগ না থাকা।

বিশ্লেষকরা বলছেন, বাজারে এসব অপরাধ প্রতিরোধে আইনের বড় দুর্বলতা রয়েছে, যা আছে, তারও প্রয়োগ কম। আবার কিছু অপরাধের ক্ষেত্রে ‘গুরু পাপে লঘু দণ্ড’ নির্ধারিত রয়েছে। যে কারণে বারবার বেপরোয়া হয়ে উঠছেন ব্যবসায়ীরা। সিন্ডিকেটের মাধ্যমে লুটে নিচ্ছেন অবৈধ মুনাফা, যার মাশুল গুনতে হচ্ছে সাধারণ ভোক্তাদের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *