দোয়ারাবাজারে কালভার্ট বন্ধ করে মাটি ভরাট করায় বন্যা ও ফসলহানির শঙ্কা

হবিগঞ্জ

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) প্রতিনিধি ঃ
সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ইউনিয়নের বাংলাবাজার টু বাশতলা রাস্তার কলাউড়া মার্কেট থেকে উত্তর কলাউড়া গ্রামের একমাত্র রাস্তায় রশিদ মেম্বারের বাড়ীর পাশে সরকারী টাকায় নির্মিত বক্স কালভার্টের মুখ বন্ধ করে দিয়েছেন উপজেলার বাংলাবাজার ইউনিয়নের কলাউড়া গ্রামের মৃত আইয়ুব আলীর পুত্র মোঃফজলুল হক। এতে করে শতাধিক বসতবাড়িতে পানি উঠে যাওয়াসহ অন্তত হাজার বিঘা জমির ফসলহানির আশঙ্কা রয়েছে।

কালভার্ট বন্ধ করে মাঠি ভরাট করায় এলাকা বাসীর পক্ষে মঙ্গলবার(১৭ জানুয়ারী) উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট অভিযোগ দাখিল করেন আব্দুল হামিদ জীবন।

সরেজমিনে দেখা যায়, কালভার্টের মুখ ভরাট করে বাড়ি নির্মাণ হলে কলাউড়া গ্রামের শতাধিক বসতবাড়িতে পানি উঠে যেতে পারে। এছাড়া ফসলি জমিতে জলাবদ্ধতার আশঙ্কা রয়েছে। এমনকি পানির চাপে রাস্তায় ভাঙ্গন ধরবে বলে জানিয়েছেন এলাকাবাসী।

স্থানীয়রা জানান, এখানকার বসতবাড়িসহ ফসলি জমি ভারি বৃষ্টি ও বন্যার কবল পড়ে তলিয়ে যেতে পারে। এ থেকে রক্ষা করার জন্য একটি কালভার্ট নির্মাণ করে এলজিইডি কর্তৃপক্ষ। তখন উদ্দেশ্য ছিল বর্ষায় যেন সড়কের দুই পাশের বন্যা ও বৃষ্টির পানি নিষ্কাশন ব্যবস্থা ঠিক থাকে। সেই সঙ্গে পাশাপাশি ফসলের ক্ষতি যেন না হয়।এলাকাবাসীর নিষেধাজ্ঞা অমান্য করে কালভার্টের মুখ জমিতে মাটি ভরাটের কাজ চালিয়ে যাচ্ছেন ফজলুল হক।ওই কালভার্টটির মুখ বন্ধ করা হলে শতাধিক পরিবারের বাসস্থানসহ অন্তত হাজার বিঘা জমি পানির নিচে তলিয়ে যাবে। ঘটবে ফসলহানি।

অভিযুক্ত ফজলুল হক বলেন, আমার নিজের সুবিধার্থে ছেলেদের বাড়ী‘ করার জন্যে কালভার্টটি বন্ধ করে দিয়েছি। পানি নিষ্কাশনের জন্য একটা কালভার্টের ব্যবস্থা করে দিব।’

জানতে চাইলে ইউএনও ফারজানা প্রিয়াংকা জানান, ‘কালভার্ট যাতে বন্ধ না হয় সেজন্য দ্রুত তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *