নগরে উচ্ছেদ অভিযান: গুড়িয়ে দেয়া হলো বহুতল ভবনও

সিলেট

টানা তিনদিন ধরে নগরের পাঠানটুলা এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালাচ্ছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এবং সিলেট সিটি করপোরেশন (সিসিক)। অভিযানে গুড়িয়ে দেয়া ‘জামান ভিউ’ নামের একটি বহুতল ভবন। ওই এলাকার আরও অন্তত ৬০ টি ভবনে উচ্ছেদ অভিযান চালানো হয়।

জানা যায়, ওই এলাকায় সড়কের বেশকিছু অবৈধ স্থাপনার কারণে রাস্তা প্রশস্তকরণ ও ড্রেনেজ নির্মাণ কাজ বিঘ্নিত হচ্ছিল। বার বার নোটিশ দিলেও ভবন মালিকরা তাতে কর্ণপাত করেননি।

এই অবস্থায় সওজ ও সিলেট সিটি করপোরেশন (সিসিক) মিলে যৌথভাবে গত বৃহস্পতিবার (২৮ জুলাই) উচ্ছেদ অভিযান শুরু করে। এদিন অবৈধভাবে গড়ে ওঠা ‘জামান ভিউ’ সহ বেশ কয়েকটি স্থাপনা ও মার্কেট বুলডোজার দিয়ে ভাঙা শুরু করা হয়। শনিবার অবৈধভাবে গড়ে ওঠা ‘জামান ভিউ’ গুড়িয়ে দেয়া হয়।

শুধু ‘জামান ভিউ’ নয় সিলেট-সুনামগঞ্জ সড়কের পাঠানটুলা এলাকার অবৈধভাবে গড়ে তোলা কয়েকটি বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবনের সম্মুখভাগ বোলডোজার দিয়ে ভেঙে ফেলা হয়েছে। এছাড়াও কয়েকটি ভবনের সামনের অংশ ভেঙে স্বেচ্ছায় স্থাপনা অপসারণে সময় বেঁধে দেয়া হয়।

শনিবার বিকাল ৩টা পর্যন্ত ওই সড়কের পাঠানটুলা, পশ্চিম পাঠানটুলা, লন্ডনি রোডসহ বিভিন্ন স্থানের অন্তত ৬০টি ভবনে উচ্ছেদ অভিযান চালানো হয়। এছাড়াও সড়কের জায়গায় গড়ে তোলা একাধিক গেট এবং সীমানাপ্রাচীরও উচ্ছেদ করা হয়।

এ প্রসঙ্গে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘সড়ক ও ড্রেনের জায়গা দখল করে বড় বড় ভবন তৈরি করা হয়েছে। বৃষ্টির পানি যে দ্রুত নামবে, কীভাবে নামবে? পানি জমলেই আমাদের দোষ হয়।’

তিনি বলেন, ‘অভিযান শুরু হয়েছে, কাউকেই ছাড় দেওয়া হবে না। অবৈধ ভবন ভাঙা হবে, উচ্ছেদ করা হবে। সড়ক ও ড্রেন প্রশস্ত করা হবে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *