নয়া কোভিড ভেরিয়েন্টের আবির্ভাব

বিশ্ব

ফের করোনার নতুন ভেরিয়েন্টের আবির্ভাব ঘটল। এ বারে ইসরায়েলে। তিন বছর পার করে অতিমারি প্রায় শেষের পথে। তেমনটাই ধারণা বিশেষজ্ঞদের। এর মধ্যে নতুন ভেরিয়েন্টের আগমনে হতবাক বিজ্ঞানীমহল।স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এক দম্পতি বিদেশ সফর সেরে ইসরায়েলে ফেরার পরে তাঁদের আরটি-পিসিআর পরীক্ষা হয়েছিল। তাতেই সংক্রমণ ধরা পড়ে। পরীক্ষায় দেখা গিয়েছে কোভিডের নতুন ভেরিয়েন্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভেরিয়েন্ট)-এর মিশ্রণ।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোগীদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে। তবে কোনও কিছুই তেমন বাড়াবাড়ি রকমের নয়। জটিল চিকিৎসারও প্রয়োজন নেই। সন্দেহ করা হচ্ছে, তিরিশের কোঠার ওই দম্পতি তাঁদের সন্তানের থেকে সংক্রমিত হয়েছেন। ইসরায়েলের কোভিড বিশেষজ্ঞ সলমন জারকা জানান, দু’টি করোনা ভেরিয়েন্টের মিশ্রণ পরিচিত ঘটনা। একে অন্যের সংস্পর্শে এলে ভাইরাসের ভেরিয়েন্টগুলি এই চেষ্টাই করে।

গত মাসে ইনরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলিতে মাস্ক পরার নিয়ম প্রত্যাহার করেছে। তার পরেই এই ঘটনা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওমিক্রনের ক্রমাগত জেনেটিক বিবর্তন সম্পর্কে তারা অবগত। বিষয়টিকে নজরে রাখছে তারা। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, তারা অতিমারির বর্তমান পরিস্থিতি ও সক্রিয় ভেরিয়েন্টগুলি সম্পর্কে জানাতে থাকবে। হু-র বক্তব্য, ‘এতে গোটা বিশ্বের ভেরিয়েন্ট-চিত্র সম্পর্কে ভাল ভাবে বোঝা সম্ভব হবে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *