প্রধানমন্ত্রীই এখন চা শ্রমিকদের শেষ ভরসাস্থল: সুলতান মনসুর

মৌলভীবাজার

চা শ্রমিকের মজুরি বৃদ্ধির দাবিতে বাংলাদেশে ১৬২টি চা বাগানে আন্দোলনরত শ্রমিকদের প্রতি সহানুভূতি প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে মৌলভীবাজার-২ (কুলউড়া) আসনের সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদ বলেছেন, বিট্রিশ আমল থেকেই চা শ্রমিকরা প্রকট মজুরি বৈষম্যের শিকার। বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে বাংলাদেশের চা শিল্পের উৎফূল্ল ঘটলেও চা শ্রমিকদের জীবনমানের কাঙ্ক্ষিত কোনো পরিবর্তন হয়নি।

বৃহস্পতিবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলেন সুলতান মনসুর।তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই চা শ্রমিকের ভোটাধিকার প্রতিষ্ঠা করেছিলেন। সেই ধারাবাহিতায় জাতির জনকের কন্যার নেতৃত্বে আওয়ামী লীগ ছাড়া কোনো সরকারই চা শ্রমিকদের মানোন্নয়নে কাজ করেনি। তাই চা শ্রমিক ও চা বাগান মালিকদের সমন্নয় করে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া চা শ্রমিকদের ন্যায্য মজুরি ও অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করা সম্ভব নয়- প্রধানমন্ত্রীই এখন চা শ্রমিকদের শেষ ভরসাস্থল।

চা শ্রমিকদের আন্দোলনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার দাবি জানিয়ে কুলাউড়াসহ সারাদেশের চা শ্রমিকদের আন্দোলন কেন্দ্র করে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘ্ন না ঘটে সেদিকে নজর রাখতে স্বরাষ্টমন্ত্রীসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান সুলতান মনসুর।

সুলতান মনসুর ছাড়াও কমিটির সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, নূর মোহাম্মদ ও রুমানা আলী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *