বঙ্গমাতা পদক’ গ্রহণ করলেন সিলেটের জেবুন্নেছা হক

সিলেট

রাজনৈতিক ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক’ গ্রহণ করেছেন সিলেটের সৈয়দা জেবুন্নেছা হক। সংরক্ষিত নারী আসনের সাবেক এই সংসদ সদস্য আজ সোমবার সকালে ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে এই পদক গ্রহণ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের অবদানকে চিরস্মরণীয় করার লক্ষ্যে নারীদের অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর পাঁচ জন বিশিষ্ট নারীকে ‘ক’ শ্রেণিভুক্ত সর্বোচ্চ জাতীয় পদক ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক’ প্রদান করা হয়েছে।

 

জেবুন্নেছা হক ছাড়া পদকপ্রাপ্ত অন্যান্যরা  হলেন- অর্থনীতি ক্ষেত্রে কুমিল্লা জেলার সংসদ সদস্য সেলিমা আহমাদ, শিক্ষা ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপচার্য অধ্যাপক নাসরীন আহমাদ, সমাজসেবা ক্ষেত্রে কিশোরগঞ্জ জেলার মোছা. আছিয়া আলম এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে গোপালগঞ্জ জেলার বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য (যুদ্ধকালীন কমান্ডার)।

আজ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে পদক বিতরণ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর পক্ষে পদক তুলে দেন অনুষ্ঠানের সভাপতি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে আজ সোমবার। তাঁর জন্মদিবস ৮ আগস্টকে সরকার ‘ক’ শ্রেণির জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেছে। বঙ্গমাতার অবদানকে স্মরণীয় করার লক্ষ্যে তাঁর নামে পদকের প্রচলন হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *