বরকলে পিসিপি’র থানা শাখার ২১তম বার্ষিক সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন

জাতীয়

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে বৃহত্তর আন্দোলনে ছাত্র-যুব সমাজ অধিকতর সামিল হউন’ এই আহ্বানকে সামনে রেখে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ বরকল থানা শাখার ২১তম বার্ষিক সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন হয়েছে।

অদ্য ১০ জুলাই ২০২৩ইং রোজ: সোমবার, সকাল ১০:০০ ঘটিকায় বরকল উপজেলা সদরে কাউন্সিল অনুষ্ঠিত হয়। পিসিপি বরকল থানা শাখার সাধারণ সম্পাদক প্রিয় জ্যোতি চাকমার সঞ্চালনায় ও পিসিপি বরকল থানা শাখার সভাপতি কেতন চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙ্গামাটি জেলা কমিটির সদস্য শ্রী বিধান চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরকল উপজেলা ভাইস চেয়ারম্যান শ্রী শ্যাম রতন চাকমা, পিসিপির কেন্দ্রীয় কমিটির সভাপতি শ্রী নিপন ত্রিপুরা, পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি শ্রী জিকো চাকমা।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন পিসিপি বরকল থানা শাখার সহসাধারণ সম্পাদক ইলেন চাকমা, বিদায়ী বক্তব্য রাখেন পিসিপি বরকল থানা শাখার অর্থ সম্পাদক সুরেন চাকমা এবং সাংগঠনিক প্রতিবেদন পেশ করেন পিসিপি বরকল থানা শাখার সাংগঠনিক সম্পাদক সবিনয় চাকমা।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের জন্ম জুম্ম জনগণের ওপর শাসকগোষ্ঠীর অব্যহত দমন-পীড়নের প্রতিবাদের মধ্যে দিয়ে। শাসকগোষ্ঠীর রক্তচক্ষুকে উপেক্ষা করে পিসিপি এখনো জুম্ম জনগণের মৌলিক অধিকার সংরক্ষণ করার যে গুরুদায়িত্ব, সে দায়িত্ব পালন করে চলেছে। ইতিমধ্যে শাসকগোষ্ঠী কর্তৃক পিসিপির অসংখ্য নেতা-কর্মীদের ওপর মিথ্যা মামলা, গ্রেফতার, দমন-পীড়ন চললেও সেগুলো পিসিপির কার্যক্রমে বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি।

বক্তারা আরো বলেন, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি সাক্ষরিত হলেও গত ২৫ বছরে চুক্তির মৌলিক বিষয়গুলো এখনো বাস্তবায়িত হয়নি। সরকারের পক্ষে চুক্তি সাক্ষরকারী দল বাংলাদেশ আওয়ামী লীগ টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকলেও চুক্তির অন্যতম বিষয়গুলো এখনো বাস্তবায়ন করেনি। পার্বত্য চট্টগ্রাম চুক্তির মধ্যে দিয়ে এখানে জুম্ম জনগণের যে স্বশাসন প্রতিষ্ঠার একটা আশা আকাঙ্খা তৈরি হয়েছিল, সেই আশা আকাঙ্খা ও স্বপ্ন আজও অবাস্তবায়িত। জুম্ম জনগণের মানবাধিকার ও মৌলিক স্বাধীনতাসহ রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং ভূমি ও ভূখন্ডের ওপর অধিকার আজও প্রতিষ্ঠিত হয়নি।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে জুম্ম ছাত্র-যুব সমাজকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। নব্বইয়ের উত্তাল সময়ে পিসিপি যেভাবে ডোর টু ডোর, ম্যান টু ম্যান গিয়ে কাজ করেছে, আগামীর দিনগুলোতেও পিসিপিকে সেভাবেই কাজ করতে হবে এবং চুক্তি বাস্তবায়নের বৃহত্তর আন্দোলনে জুম্ম ছাত্র-যুব সমাজকে অধিকতরভাবে সামিল হতে হবে।

পরিশেষে, মিন্টু চাকমাকে সভাপতি, সবিনয় চাকমাকে সাধারণ সম্পাদক ও নিশান তালুকদারকে সাংগঠনিক সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট বরকল থানা শাখা গঠন করা হয়।

নতুন কমিটিকে শপথবাক্য পাঠ করান পিসিপি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শ্রী খোকন চাকমা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *