জন্ম-মৃত্যু নিবন্ধনের সার্ভার থেকেই তথ্য ফাঁস

তথ্যপ্রযুক্তি

ওয়েবসাইটের দুর্বলতার কারণে তথ্য ফাঁস হয়েছে উল্লেখ করে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ওয়েবসাইট কেউ হ্যাক করেনি। জন্ম-মৃত্যু নিবন্ধনের সার্ভার দুর্বল থাকার কারণে সেখান থেকেই তথ্য ফাঁস হয়েছে।

তিনি আজ সোমবার (১০ জুলাই) আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটোরিয়ামে আয়োজিত এক অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান শেষে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এর দায় এড়াতে পারে না। সংশ্লিষ্ট দফতরের দায়িত্বে থাকা কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, সরকারি ওয়েবসাইট থেকে তথ্য ফাঁসের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গোয়েন্দা সংস্থা, পুলিশ ও আইসিটি বিভাগের সমন্বয়ে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
উল্লেখ্য, বিপুলসংখ্যক বাংলাদেশি নাগরিকের তথ্য ফাঁস হওয়ার বিষয়টি মার্কিন অনলাইন পোর্টাল টেকক্রাঞ্চ প্রথম প্রকাশ করে। তাদের এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সরকারের ওয়েবসাইট থেকে এ তথ্য ফাঁস হয়েছে। যেখানে অনেকের নাম, ফোন নম্বর, ইমেইল, ঠিকানা ও জাতীয় পরিচয়পত্রের নম্বর রয়েছে। এর পরই নড়েচড়ে বসে দেশের সংশ্লিষ্ট বিভাগের কর্তৃপক্ষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *