বর্ণাঢ্য আয়োজনে যশোরে তথ্য অধিকার দিবস পালিত

জাতীয়
স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ
তথ্য কমিশন, যশোর জেলা প্রশাসন, এমআরডিআই,  জাগ্রত নাগরিক কমিটি (জানাক), দ্যা এশিয়া ফাউন্ডেশন -এর যৌথ আয়োজনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২৩ উপলক্ষে যশোরে  বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
আজ শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়।
তথ্যের অবাধ প্রবাহে ইন্টারনেটের গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তুষার কুমার পাল।
প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনার শহিদুল আলম।স্বাগত বক্তৃতা করেন উন্নয়ন সংস্থা এমআরডিআই’র নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর। বক্তৃতা করেন অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল ইসলাম, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জ্যোস্না আরা মিলি, যশোর সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, জানাক সদস্য জেএম ইকবাল হোসেন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউসুফ মিয়া।
তথ্য কমিশনার শহিদুল আলম বলেছেন, দেশে সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজন জনগণের তথ্য জানার অধিকার প্রতিষ্ঠা করা। আর রাষ্ট্রের দুর্নীতি বন্ধের জন্য দরকার সুশাসন প্রতিষ্ঠা।
তথ্য কমিশনার আরও  বলেন, বাহাত্তর সালে এদেশের সংবিধান প্রণয়ন হলেও তথ্য অধিকার আইন প্রণয়ন হয় ২০০৯ সালে। বিলম্বে হলেও এটি প্রতিষ্ঠিত হয়েছে। তাই একে এগিয়ে নিয়ে যেতে সবারই কাজ করতে হবে। নতুন প্রজন্মের মধ্যে তথ্য অধিকার বিষয়ে আগ্রহ তৈরি হয়েছে, এটি আশার কথা। বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে তথ্য অধিকার বিষয়ে সচেতনতা তৈরিতে সবার কাজ করতে হবে। আগামীর বাংলাদেশকে দুর্নীতিমুক্ত স্মার্ট বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠায় সচেতনতা তৈরিতে যার যার জায়গা থেকে কাজ করতে হবে। তবেই এ আইনটি প্রতিষ্ঠিত হবে বলে তিনি মন্তব্য করেন।
 অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ২৪ জনের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
এর আগে কালেক্টরেট চত্বরে তথ্য কমিশনার র‌্যালির উদ্বোধন করেন। র‌্যালিটি বঙ্গবন্ধুর ম্যুরাল ঘুরে একই স্থানে এসে শেষ হয়।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *