বাংলাদেশে অমিক্রনের নতুন উপধরন শনাক্ত:করোনায় বাড়ছে উদ্বেগ

জাতীয়

করোনায় কোণঠাসা চীন। দেশটির ‘জিরো কোভিড’ নীতি ব্যর্থ করে দিয়েছে ওমিক্রন বিএফ-৭। লাগামছাড়া সংক্রমণে রীতিমতো বেকায়দায় পড়েছে শি জিনপিংয়ের প্রশাসন। এহেন পরিস্থিতি নিয়ে ফের উদ্বেগ প্রকাশ করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম ঘেব্রিয়েসুস। তিনি বললেন, চীনের পরিস্থিতি গোটা বিশে^র জন্য বিপদজনক।

এদিকে, বাংলাদেশে গতকাল রোববার চীন ফেরত ৪ জনের অমিক্রনের নতুন উপধরন বিএফ.৭ শনাক্ত হয়েছে। এতে বাংলাদেশেও উদ্বেগ বেড়েছে। সংক্রমণের আশঙ্কায় চীন ফেরত যাত্রীদের নিয়ে কড়াকড়ি শুরু করেছে বাংলাদেশসহ বহু দেশ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান ঘেব্রিয়েসুস বলেন, চীনের প্রতিনিধিদের সঙ্গে আমাদের বিশেষজ্ঞ দল ভার্চ্যুয়ালি আলোচনা করেছে। ফের করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছে তাদের মধ্যে। তিনি বলেন, করোনা পরিস্থিতির সঠিক ছবি পেতে এবং সেইমতো যাতে তৈরি থাকা যায়, তার জন্য বিশ^ স্বাস্থ্য সংস্থা বারবার তথ্য ও পরিসংখ্যানে স্বচ্ছতা বজায় রাখার উপর জোর দিয়েছে।

লক্ষণীয়ভাবে, কয়েকদিন আগেই ঘেব্রিয়েসুস বলেছিলেন, চীনে ফের করোনার প্রকোপ নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন। আশা করছি, চীন এই সংক্রান্ত তথ্য দেবে এবং আমাদের সুপারিশগুলি পর্যালোচনা করে দেখবে। টিকাকরণ অভিযান আরও দ্রুত চালেতে চীনের পাশে থাকব আমরা। বেইজিংকে একহাত নিয়ে এদিন কোভিড সংক্রমণের উৎস সম্পর্কে অনেক তথ্যই এখনও পর্যন্ত সামনে আসেনি বলে জানিয়েছিলেন তিনি।

এদিকে, সংক্রমণের আশঙ্কায় চীন ফেরত যাত্রীদের নিয়ে কড়াকড়ি শুরু করেছে বহু দেশ। কোভিড নিগেটিভ রিপোর্ট চাইছে আমেরিকা, দক্ষিণ কোরিয়া, জাপান, ফ্রান্স ও গ্রেট ব্রিটেন-সহ বহু দেশ। এই প্রসঙ্গে বিশ^ স্বাস্থ্য সংস্থা প্রধান বলেন, নিষেধাজ্ঞা জারি করাই স্বাভাবিক। চীন থেকে পর্যাপ্ত তথ্য পাওয়া যাচ্ছে না। বিশ্বের একাধিক দেশ যে পদক্ষেপ করছে, তা নিজেদের জনগোষ্ঠীকে সুরক্ষিত রাখতেই করছে। এটা খুবই স্বাভাবিক বিষয়।
এদিকে, বাংলাদেশে চীন থেকে আসা দেশটির চার নাগরিকের শরীরে করোনাভাইরাস অমিক্রনের উপধরন বিএফ.৭ সংক্রমণ শনাক্ত হয়েছে। রোববার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ওই চারজনের করোনা পরীক্ষার পর এ কথা জানানো হয়।
আইইডিসিআরের পরিচালক অধ্যাপক তাহমিনা শিরীন বলেন, চার চীনা নাগরিকের শরীরে অমিক্রনের নতুন উপধরন বিএফ.৭ শনাক্ত হয়েছে।

এর আগে গত ২৬ ডিসেম্বর চীন থেকে আসা দেশটির চার নাগরিকের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। ওই দিন ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পরীক্ষায় তাঁদের করোনা ধরা পড়ে। তাদের মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) করোনা হাসপাতালে পাঠানো হয়।

সম্প্রতি চীনে আবার ব্যাপকভাবে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এ নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগের মধ্যে শাহজালাল বিমানবন্দরে আবার চীনসহ কয়েকটি দেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষা শুরু করা হয়েছে। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি দেশে চীনা নাগরিকদের জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *