বাংলাদেশ থেকে রপ্তানি বন্ধ, ভারতে হু হু করে বাড়ছে ইলিশের দাম

জাতীয়

অন্তর্বর্তীকালীন সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধের পর থেকে দেশটিতে হু হু করে বাড়ছে পণ্যটির দাম। ভারতীয় সংবাদ মাধ্যমের দাবি, ‘মাছ বিক্রেতারা চলমান উত্সব চাহিদা মেটাতে হয়তো অবৈধভাবে আমদানি করতে কিংবা হিমায়িত মজুদ থাকা ইলিশ আকাশচুম্বী দামে বিক্রি করতে বাধ্য হচ্ছে।’

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, দুর্গাপূজাকে ঘিরে ভারতে বাড়ে পদ্মার ইলিশের চাহিদা। আর এই সময়ে রপ্তানি বন্ধ থাকায় বাড়ছে ইলিশের দাম।

প্রতিবেদনে বলা হয়, ভারতের রাজধানীতে এক কেজি পদ্মার ইলিশ বিক্রি হচ্ছে তিন হাজার রুপি বা প্রায় সাড়ে চার হাজার টাকা। অঞ্চল বেধে আবার প্রতি কেজি ইলিশের দাম বাড়ছে ৪ হাজার রুপি পর্যন্ত।

দিল্লির সিআর অংশের একজন খুচরা বিক্রেতা বলেন, তিনিসহ মার্কেটের অনেকে অবৈধভাবে ইলিশ পাচ্ছেন। প্রতি কেজি কিনতে তাদের প্রয়োজন হচ্ছে তিন হাজার রুপি। আপ বিক্রি করছে ৩ হাজার ৫০০ থেকে ৪ হাজার রুপিতে।

তিনি বলেন, দুর্গা পূজা আসছে। এছাড়া বাঙালি ক্রেতারা ইলিশ চায়। তাদের চাহিদা মেটাতে আমাদেরকে ভিন্ন উপায়ে আনতে হচ্ছে।

কলকাতার বিখ্যাত গড়িয়াহাট বাজারের একজন মাছের পাইকারি বিক্রেতা একই ধরনের অনুভূতির প্রতিধ্বনি করে বলেন, তিনি প্রতি কেজি দুই হাজার টাকায় ইলিশ বিক্রি করছেন, যেখানে একটি মাছের আকার কমপক্ষে দেড় কেজি।

তিনি আরও বলেন, গোপন চ্যানেলের মাধ্যমে অবৈধভাবে মাছ ভারতে আসছে। ভারত ইলিশের সবচেয়ে বড় আমদানিকারক।

উল্লেখ্য, নিষেধাজ্ঞার আগে কলকাতা ও দিল্লিতে তাজা ইলিশ বিক্রি হত এক হাজার ২০০ থেকে এক হাজার ৫০০ টাকায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *