শীতের তীব্রতা বাড়বে না কমবে, কী বলছে আবহাওয়া অধিদপ্তর

জাতীয়

গত কিছুদিন ধরে সারাদেশজুড়ে শীতের তীব্রতায় কিছুটা স্বস্তি মিলেছে। ঘন কুয়াশা পরিস্থিতি অনেকটাই কেটে গেছে। শুক্রবার সকাল থেকেই দেশের বেশিরভাগ অঞ্চলে ঝলমলে রোদ। কেটে গেছে বৃষ্টি পরিস্থিতিও।

সূর্যের দেখা মেলায় দিনের তাপমাত্রা বাড়বে। তবে রাতের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। রাতের তাপমাত্রা বাড়ায় পঞ্চগড় ছাড়া দেশের আর কোথাও সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেই।

তাই নেই শৈত্যপ্রবাহও।

 

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চুয়াডাঙ্গায় সবচেয়ে বেশি ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময়ে পুরো খুলনা এবং বরিশাল বিভাগে বৃষ্টি হয়েছে। চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অধিকাংশ জায়গায়ও ছিল হালকা বৃষ্টি।

বৃহস্পতিবার রাতে ঢাকার বিভিন্ন জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল থেকে ঢাকার আকাশে ঝলমলে রোদ। রোদের কারণে দিনের তাপমাত্রা অনেকটাই বেড়ে যাবে, তাই শীতের অনুভূতি আরও কিছুটা কমতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে শুক্রবার সকালে হয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী-অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীন নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে বলেও জানান তিনি।

শনিবার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রোববার সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, পরবর্তী পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *