‘বাইডেনের উপদেষ্টার’ এনভিআর বাতিল হচ্ছে

রাজনীতি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়ে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়া মিঞা জাহিদুল ইসলাম আরাফি ওরফে মিঞা আরাফির পাসপোর্টে ‘নো ভিসা রিকোয়ার্ড’ (এনভিআর) তথা ভিসার প্রয়োজন নেই সুবিধা বাতিল করতে যাচ্ছে সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ বাংলাদেশি বংশোদ্ভূত এই মার্কিন নাগরিকের এনভিআর বাতিলের কার্যক্রম ইতোমধ্যে শুরু করেছে। দুই-এক দিনের মধ্যে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

সংশ্লিষ্ট একটি সূত্রে এ তথ্য জানা গেছে। তবে এ নিয়ে কোনো কর্মকর্তা প্রকাশ্যে কোনো মন্তব্য করতে রাজি হননি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ‘বিষয়টি নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। আজকালের মধ্যেই মিঞা আরাফির এনভিআর বাতিলের আদেশ জারি হবে।’

জো বাইডেনের উপদেষ্টা পরিচয় দিয়ে মিঞা আরাফি গত ২৮ অক্টোবর সন্ধ্যায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেন। তিনি বিএনপি নেতা ইশরাক হোসেনের পাশেই বসা ছিলেন। ইশরাক তাকে মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে পরিচয় করিয়ে দেন। সেখানে আরও উপস্থিত ছিলেন সাবেক সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল (অব.) চৌধুরী হাসান সাহরাওয়ার্দী।

ওই সময় মিঞা আরাফি দাবি করেন, তিনি মার্কিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দৈনিক ৮/১০ বার কথা বলেন। বিএনপির আন্দোলনে সরকারের ভূমিকা সম্পর্কে বাইডেন প্রশাসন সব জানে। আগামী ৩ নভেম্বরের পর আওয়ামী সরকার আর ক্ষমতায় থাকবে না।

ওই ঘটনার পরই যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি জানান, এ ধরনের খবর পুরোপুরি অসত্য। তিনি একজন বেসরকারি ব্যক্তি, মার্কিন সরকারের কেউ নন এবং মার্কিন দূতাবাসের সঙ্গেও কোনোভাবে সংশ্লিষ্ট নন। পরদিনই দুপুরে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মিঞা আরাফিকে আটক করা হয়। পরে তাকে কারাগারে পাঠানো হয়।

জানা গেছে, মিঞা আরাফির পুরো নাম মিঞা জাহিদুল ইসলাম আরাফি। তার ডাকনাম বেলাল। তার জন্ম ও বেড়ে ওঠা সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায়। তিনি যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে থাকেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ১ অক্টোবর তাকে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান হিসেবে পর্যটক (ট্যুরিস্ট) ক্যাটাগরির ভিসার পরিবর্তে তার পাসপোর্টে বাংলাদেশ ভ্রমণে ‘নো ভিসা রিকোয়ার্ড’ সিল দেওয়ার সিদ্ধান্ত দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ।

পাসপোর্টের পূর্ণ মেয়াদ পর্যন্ত এনভিআর সিলের মেয়াদ থাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *