বাদ পড়লেন লিটন দাস, ওয়ানডে দলে জাকের আলি অনিক

খেলাধুলা

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর একবার পারফরম্যান্সের কারণে দল থেকে বাদ পড়েছিলেন। লিটন দাস আবারও সে অভিজ্ঞতার মুখোমুখি। শ্রীলঙ্কার বিপক্ষে পরশুর তৃতীয় ওয়ানডের ১৫ জনের দল থেকে বাদ পড়েছেন তিনি।

লিটন দাসের জায়গায় ওয়ানডে দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন জাকের আলি অনিক।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ওয়ানডে খেলে একটি রানও করতে পারেননি লিটন। প্রথম ম্যাচে প্রথম ও দ্বিতীয় ম্যাচে আউট হয়ে যান তৃতীয় বলে। লিটনের এই ফর্ম দেখে নির্বাচকদের মনে হয়েছে তাকে আপাতত দলের সঙ্গে রেখে কোনো লাভ নেই।

নির্বাচক কমিটির পক্ষ থেকে লিটনকে বলা হয়েছে তাকে বাদ দেওয়া হয়েছে বাজে পারফরম্যান্সের কারণে।

চলতি ওয়ানডে সিরিজের আগে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও রান পাননি লিটন। তিন ইনিংস মিলিয়ে করেছিলেন মোট ৪৩ রান। তিন সংস্করণ মিলিয়ে লিটন সর্বশেষ ফিফটি পেয়েছেন গত বছর অক্টোবরে অনুষ্ঠিত বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচে। ১৯ অক্টোবর পুনেতে ভারতের বিপক্ষে ৬৬ রানের ইনিংস খেলেছিলেন লিটন। এরপর তিন সংস্করণ মিলিয়ে সর্বশেষ ১৪ ইনিংসে ফিফটি নেই লিটনের।

জাকের আলি অনিক শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচে করেছিলেন ৩৪ বলে ৬৮ রান। শ্রীলঙ্কার দেওয়া ২০৭ রানের জবাবে মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে বাংলাদেশকে জয়ের কাছাকাছি পৌঁছে দিয়েছিলেন জাকের। ৩ রানে শেষ পর্যন্ত বাংলাদেশ ম্যাচ হারলেও প্রশংসিত হয়েছিল জাকেরের পারফরম্যান্স।

সে সিরিজে পরের ম্যাচে ব্যাটিংয়ে নামতে হয়নি জাকেরকে। তৃতীয় ম্যাচে ৪ রানে আউট হন। ঢাকা প্রিমিয়ার লিগে গত পরশু আবাহনী লিমিটেডের হয়ে গাজী টায়ার্সের বিপক্ষে ৪৮ বলে ৭৬ রানে অপরাজিত ইনিংসও খেলেন জাকের। এবার বিপিএলেও আলো ছড়িয়েছেন তিনি। ১৪ ম্যাচে ৯৯.৫ গড় এবং ১৪১.১৩ স্ট্রাইকরেটে করেন করেছিলেন ১৯৯ রান।

লিটনের বাদ পড়া এবং জাকেরের ডাক পাওয়া নিয়ে জাতীয় নির্বাচক প্যানেলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন বলেছেন, ‘সিরিজ এখন সমতায়। আমরা বিশ্বাস করি, জাকের দলের মিডল অর্ডারে আরও বেশি সম্ভাবনা ও সুযোগ তৈরি করবে। সাদা বলে সাম্প্রতিক সময়ে লিটনের পারফরম্যান্স বিচারে আমরা এই পরিবর্তনটা করেছি। সেটা স্কোয়াডে অন্য দুজন ওপেনারের কথা মাথায় রেখেই করা হয়েছে।’

টি–টোয়েন্টি সিরিজ ২–১ ব্যবধানে জিতেছে শ্রীলঙ্কা। ওয়ানডে সিরিজ ১–১ ব্যবধানে সমতায়। আগামী সোমবার চট্টগ্রামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।

শ্রীলঙ্কা সিরিজে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ স্কোয়াড: নাজমুল হোসেন (অধিনায়ক), এনামুল হক, সৌম্য সরকার, তানজিদ হাসান, জাকের আলি অনিক, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, তানজিম হাসান ও মোস্তাফিজুর রহমান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *