বিজয়ের মাসে অপ্রতিরোধ্য বিজয়ে এশিয়ার চ্যাম্পিয়ন বাংলাদেশ

খেলাধুলা বাংলাদেশ

আরব আমিরাতের শেষ উইকেটটা নিয়েই লালসবুজের পতাকা হাতে দৌড়। ক্রিকেটারদের থামানো দায়। বিজয়ের মাসে এমন বিজয়ই তো প্রত্যাশিত বাংলার বাঘদের থেকে। প্রথম বারের মত এশিয়া কাপ জিতল বাংলাদেশ দল। ১৯৫ রানের ব্যবধানে জিতে প্রথমবার যুব এশিয়া কাপ বাংলাদেশে।

আগে ফাইনাল খেললেও শিরোপা জেতা হয়নি অনূর্ধ্ব ১৯ দলের। দুবাইয়ে সোমবার টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ। আর সেখান থেকেই শুরু আশিকুর রহমান শিবলি ম্যাজিক।

পুরো যুব এশিয়া কাপ জুড়ে দারুণ ফর্মে ছিলেন এই ব্যাটার। আগের চার ম্যাচে ১টি সেঞ্চুরি সহ ছিল দুটি ফিফটিও। ফাইনালে শিবলি করেন ১৪৯ বলে ১২৯ রান। তার ব্যাটে এসেছে ১২ চার ও এক ছক্কা। ওপেনিংয়ে নামা শিবলি উইকেটে ছিলেন একদম শেষ ওভার পর্যন্ত।

অন্য প্রান্তে উইকেট পড়লেও রিজওয়ান সঙ্গ দিয়েছিলেন শিবলিকে। ১২৫ রানের জুটি গড়ে ম্যাচের মোড় বদলে দেন এ দুজন। ৭১ বলে ৬০ রান করেন রিজওয়ান। দলের ৩য় সবোর্চ্চ ৫০ আসে সেমিফাইনালের নায়ক আরিফুলের ব্যাটে।

শেষদিকে অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি মাত্র ১১ বলে ২ ছক্কা ১ চারে ২১ রানের ঝোড়ো ইনিংস খেলে রানের গতি ঠিক রাখেন। ৫০ ওভার শেষে ৮ উইকেটে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২৮২ রান। বল হাতে আমিরাতের আয়মান তুলে নিয়েছেন ৪ উইকেট। এছাড়া ওমিদ রহমান ২টি এবং হার্দিক পাই ও ধ্রুব পারাশার ১টি করে উইকেট নেন।

বল হাতে বাংলাদেশ ছিল আরো অপ্রতিরোধ্য। শুরু থেকেই চাপে ছিল আরব আমিরাত। ২৮৩ রান চেইজ করতে এসে কোন প্রতিরোধই গড়তে পারেনি তারা। মারুফ ইমন আর বরসনদের সামনে ছিল তাদের অসহায় আত্মসমর্পণ। যার প্রমাণ উইকেট হারানোর তাদের নিয়মিত উইকেট হারানো।

মাত্র ৮৭ রানে অলআউট আরব আমিরাত। পুরো একতরফা পারফরমেন্সে  ১৯৫ রানের বিশাল ব্যবধানে প্রথমবার যুব এশিয়া কাপের শিরোপা নিজেদের করল বাংলাদেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *