বিশ্বকাপে হিজাব পরে খেলে মরক্কান ফুটবলারের ইতিহাস

খেলাধুলা জাতীয়

গত পুরুষ বিশ্বকাপে সবচেয়ে বড় চমক ছিল মরক্কো। প্রথম আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে তারা।

এবার নারী ফুটবল বিশ্বকাপেও চমকে দিচ্ছে দলটি। বিশ্বকাপ ইতিহাসে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেই পেয়েছে প্রথম জয়ের দেখা। সেই ম্যাচে হিজাব পরে মাঠে নেমে আরও এক ইতিহাস গড়লেন নুইহাইলা বেনজিনা।

আজ রোববার অস্ট্রেলিয়ার হাইন্ডমার্শ স্টেডিয়ামে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারায় মরক্কো। একমাত্র জয়সূচক গোলটি করেন ইবতিশাম জিরাইদি।  আগের ম্যাচে জার্মানির বিপক্ষে খেলার সুযোগ না পেলেও এদিন শুরু থেকেই একাদশে ছিলেন বেনজিনা। বিশ্বকাপ ইতিহাসে প্রথম কোনো ফুটবলারকে দেখা গেল হিজাব পরে খেলতে। ৫৫ মিনিটে একবার গোলের সুযোগও পেয়েছিলেন এই ডিফেন্ডার। কিন্তু ডি বক্সের ভেতর থেকে তার নেওয়া ভলি অনেকটা পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

ইতিহাস গড়ার ম্যাচে অবশ্য হলুদ কার্ডও দেখেন বেনজিনা। ৮১ মিনিটে আক্রমণে যাওয়া কোরিয়ান মিডফিল্ডার জি সো-ইউনকে ফাউল করেন তিনি। তাতে অবশ্য মরক্কোর জন্য বিপদ কিছুটা ঘন হয়ে উঠে। কিন্তু পেনাল্টি বক্সের বাইরে থেকে পাওয়া ফ্রি-কিক কাজে লাগাতে পারেনি কোরিয়া। বেনজিনাও তাই হাফ ছেড়ে বাঁচেন।

হিজাব পরে খেলা নিয়ে অবশ্য শুরুতে প্রচুর বিতর্ক হয়েছিল। তবে ২০১৪ সালে ধর্মীয় কারণে পুরুষ ও নারী ফুটবলারদের মাথা ঢেকে রাখার জন্য পোশাক পরার অনুমতি দেয় ফিফা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *