বিরল সূর্যগ্রহণের সাক্ষী হলো বিশ্ব

জাতীয়

খণ্ডগ্রাস সূর্যগ্রহণের মহাজাগতিক সৌন্দর্যের সাক্ষী হলো বিশ্ব। মঙ্গলবার (২৫ অক্টোবর) এশিয়া, ইউরোপ, আফ্রিকার বিভিন্ন দেশ থেকে দেখা যায় খালি চোখে সূর্যের ঢাকা পড়ার দৃশ্য। এদিন বিশ্বজুড়ে মহাকাশপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল এ ঘটনা।

সূর্যগ্রহণ কোনো বিরল ঘটনা নয়। তবে, বিশ্বের প্রায় সব প্রান্ত থেকে এ দৃশ্য দেখতে পাওয়া যায় কালেভদ্রে। মঙ্গলবার, অভূতপূর্ব এ ঘটনার সাক্ষী হল গোটা বিশ্ব। দেখা যায়, বিশাল সূর্যকে ধীরে ধীরে গ্রাস করছে পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ। বছরের দ্বিতীয় এবং শেষ সূর্য গ্রহণ দেখতে বিশ্বজুড়ে মহাকাশপ্রেমীদের আগ্রহ ছিল চোখে পড়ার মতো।

মূলত, নিজ কক্ষপথে ঘুরতে ঘুরতে চাঁদ যখন সূর্য এবং পৃথিবীর মাঝে চলে আসে তখনই হয় সূর্যগ্রহণ। চাঁদের কারণে ঢাকা পড়ে যায় সূর্য। বাধাগ্রস্ত হয় সূর্যের আলো। সূর্যের তুলনায় চাঁদ অনেক ছোট হওয়ায় বিশ্বের সব প্রান্তে সমানভাবে দেখা যায় না এ ঘটনা। তবে এবারের খণ্ডগ্রাস এশিয়া, ইউরোপ, আফ্রিকার অনেক দেশেই ছিল দৃশ্যমান।

ভারত সূর্যগ্রহণের সময় ধর্মীয় নানা রীতি পালন করেন সনাতন ধর্মাবলম্বীরা। দিল্লি, অমৃতসর, কলকাতাসহ বেশ কয়েকটি শহরে দৃশ্যমান ছিল এ ঘটনা।

প্রসঙ্গত, আগামী বছরের ২০ এপ্রিল আবার এমন মহাজাগতিক দৃশ্যের দেখা পাবেন মহাকাশপ্রেমীরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *