বিশ্বকাপ জিতেই অবসরের ঘোষণা রোহিত ও কোহলির

খেলাধুলা

‘হি

ইজ সেভিং ইট ফর দ্য ফাইনাল।’ ফাইনালের আগে বিরাট কোহলির ফর্ম নিয়ে যখন অনেকে সমালোচনা করছিল, তখন প্রত্যয়ের সঙ্গে এই বলেছিলেন অধিনায়ক রোহিত শর্মা। বোঝাতে চেয়েছেন বিরাট কোহলি ফাইনালের জন্য তুলে রেখেছেন পারফরম্যানস। বিশ্বকাপে ফাইনালের মতো বড় ম্যাচে চাপের মুখে খেললেন ৫৯ বলে ৭৬ রানের ইনিংস। ইনিংস সাজালেন ৬ বাউন্ডারি ও ২ ছক্কায়। তাতে ভারত তোলে ১৭৬। শেষ পর্যন্ত ম্যাচ জেতে ৭ রানে।

তাতে ১৭ বছর পর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলো ভারত। ফাইনালে ম্যাচসেরার পুরস্কার নিতে এসে বিরাট নিজের মুখেই জানালেন টি-টোয়েন্টি থেকে অবসরের কথা । সঞ্চালক হার্ষা ভোগলের প্রশ্নের উত্তরে জানালেন, বিশ্বকাপ ফাইনালই টি-টোয়েন্টিতে তার শেষ ম্যাচ হয়ে থাকল। এবার পরের প্রজন্মকে জায়গা ছেড়ে দিতে চান।

আপ্লুত বিরাট বলেন, ‘এটি আমার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ছিল এবং এটাই আমরা সবাই মিলে অর্জন করতে চেয়েছিলাম। একদিন আপনার মনে হবে আপনি রান করতে পারছেন না আর তারপরেই (অদ্ভুত) ঘটনা ঘটবে। ঈশ্বর মহান। আমিও দলের জন্য সেইদিনই আমার দায়িত্ব পালন করতে পেরেছি যেদিন সবচেয়ে বেশি প্রয়োজন ছিল।’

অবসর প্রসঙ্গে বিরাট বলেন, ‘এখন কিংবা কখনোই না। ভারতের হয়ে এটিই আমার শেষ টি-টোয়েন্টি। এটা একটি ওপেন সিক্রেট। চেয়েছিলাম এই সুযোগের সর্বোচ্চ সদ্ব্যবহার করতে। আমি জোর করে কিছু করতে চাইনি, চেয়েছিলাম পরিস্থিতিকে সম্মান জানাতে। এখন সময় পরের প্রজন্মের এগিয়ে আসার। কিছু অসাধারণ খেলোয়াড় এই স্থানগুলো পূরণ করে দলকে সামনের দিকে নিয়ে যাবে। এবং ভারতের পতাকা আরও উঁচুতে উড়িয়ে সম্মান এনে দেবে।’

বিরাট কোহলির পর এবার আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন রোহিত শর্মাও। বিশ্বকাপ জয়ের পর সংবাদ সম্মেলনে এ কথা নিশ্চিত করেছেন তিনি।

তবে টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে খেলা  চালিয়ে যাবেন ভারতীয় অধিনায়ক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *