ব্রাজিলের সম্ভাব্য বিশ্বকাপ স্কোয়াড

খেলাধুলা

বিশ্বমঞ্চে সর্বোচ্চ পাঁচবার শিরোপা জেতার কৃতিত্ব আছে একমাত্র ব্রাজিলেরই। তাতে অবশ্য ক্ষুধা মেটেনি সেলেসাওদের। কাতার বিশ্বকাপে তাদের চোখ মিশন হেক্সায়। প্রায় দুই দশক ধরে ট্রফিখরায় ভুগতে থাকা লাতিন আমেরিকার দেশটি এবার বেশ শক্তিশালী দল নিয়েই মধ্যপ্রাচ্যে যাত্রা করবে।

গত ২১ অক্টোবর বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো তাদের প্রাথমিক স্কোয়াড ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে জমা দিয়েছে। যেখানে ৩৫ থেকে ৫৫ জন ফুটবলারের তালিকা পাঠানোর সুযোগ ছিল। সেখান থেকে চূড়ান্ত স্কোয়াডের জন্য প্রতিটি দল ২৬ জনকে অন্তর্ভুক্ত করতে পারবে। ফিফা যার সময়সীমা বেঁধে দিয়েছে ১৪ নভেম্বর পর্যন্ত।

ব্রাজিলের কোচ তিতে তার প্রাথমিক স্কোয়াডে কাদের রেখেছেন, সেটি প্রকাশ করেননি। তবে তার পছন্দের ২৬ জনের তালিকায় কারা থাকতে পারেন, সম্ভাব্য সে তালিকা প্রকাশ করেছে ফুটবলের পরিসংখ্যানভিত্তিক সাইট ট্রান্সফার মার্কেট।

যেখানে গোলরক্ষক হিসেবে ব্রাজিলের সম্ভাব্য বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের হয়ে খেলা অ্যালিসন বেকার, ম্যানচেস্টার সিটির এদেরসন ও বোর্নমাউথের নেতো।

রক্ষণভাগে রাখা হয়েছে ১১ ফুটবলারকে। যেখানে ইতালিয়ান ক্লাব য়্যুভেন্তাস থেকে সর্বোচ্চ তিনজন জায়গা পেয়েছেন। দানিলো, অ্যালেক্স সান্দ্রো ও ব্রেমের য়্যুভেন্তাসের রক্ষণভাগের ফুটবলার। এ ছাড়া রিয়াল মাদ্রিদের এদের মিলিতাও, পিএসজির মারকুইনস, চেলসির থিয়াগো সিলভা, আর্সেনালের গ্যাব্রিলে ম্যাগালাইস, টটেনহ্যাম হটস্পারের এমারসন রয়্যাল, নটিংহ্যাম ফরেস্টের রেনান লোদি, সেভিয়ার অ্যালেক্স তেলেস ও রোমার রোজার ইবানেজ ডিফেন্ডার হিসেবে কাতার বিশ্বকাপে সুযোগ পেতে পারেন।

কাতার বিশ্বকাপে ব্রাজিল যে জায়গাটায় বেশি ভুগতে পারে, সেটা মিডফিল্ডে। কারণ, এ বিভাগে খুব বেশি ফুটবলার মজুত নেই ব্রাজিলের। ট্রান্সফার মার্কেটের মতে, কাতার বিশ্বকাপে ব্রাজিলের মিডফিল্ড সামলাবেন, নিউক্যাসলের ব্রুনো গুইমারেস, ম্যানচেস্টার ইউনাইটেডের ক্যাসেমিরো, লিভারপুলের ফাবিনিয়ো ও ওয়েস্ট হ্যামের লুকাস পাকেতা।

কাতার বিশ্বকাপে ব্রাজিলের শক্তির জায়গা ফরোয়ার্ডে। যেখানে একঝাঁক তারকাকে পাচ্ছেন তিনি। পিএসজির নেইমার, রিয়াল মাদ্রিদের ভিনিসিউস জুনিয়র, রদ্রিগো, বার্সেলোনার রাফিনিয়া, ম্যানইউর অ্যান্তোনি, টটেনহ্যামের রিচার্লিসন, আর্সেনালের গ্যাব্রিয়েল জেসুস ও লিভারপুলের রবের্তো ফিরমিনোকে তিতের পছন্দের ফরোয়ার্ডের তালিকায় রেখেছে ট্রান্সফার মার্কেট।

ব্রাজিলের সম্ভাব্য বিশ্বকাপ স্কোয়াড

গোলরক্ষক: অ্যালিসন বেকার, এদেরসন ও নেতো।

ডিফেন্ডার: মারকুইনস, এদের মিলিতাও, ব্রেমের, গ্যাব্রিয়েল ম্যাগালাইস, এমারসন রয়্যাল, থিয়াগো সিলভা, রেনান লোদি, রোজার ইবানেজ, অ্যালেক্স তেলেস, অ্যালেক্স সান্দ্রো ও দানিলো।

মিডফিল্ডার: ব্রুনো গুইমারেস, ক্যাসেমিরো, ফাবিনিয়ো ও লুকাস পাকেতা।

ফরোয়ার্ড: নেইমার, ভিনিসিউস জুনিয়র, অ্যান্তোনি, রদ্রিগো, গ্যাব্রিয়েল জেসুস,  রিচার্লিসন, রাফিনিয়া ও রবের্তো ফিরমিনো।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *