ভৈরব নদের নাব্যতা সংকটে দেশের বৃহত্তম নৌ বন্দর

জাতীয়
স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ
জলপথ,স্থলপথ ও রেলপথের ত্রিবেণী সমন্বয়ে
যশোর জেলার অভয়নগর উপজেলায় গড়ে উঠছে দেশের অন্যতম বৃহৎ শিল্প-বাণিজ্য ও প্রথম শ্রেণীর নৌবন্দর।
 নৌপথে চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে প্রতিদিন শত শত কার্গো, বলগেট, ট্রলার বোঝাই বিভিন্ন প্রকারের খাদ্য শস্য, পাথর, কয়লা, সারসহ নানা প্রকারের দ্রব্য সামগ্রী আসে ও খালাস হয়। তারপর এখান থেকেই  দেশের বিভিন্ন প্রান্তে স্থলপথ ও রেলপথে খালাসকৃত পণ‍্য সরবরাহ করা হয়।
আজ (৮ সেপ্টেম্বর)  বৃহস্পতিবার বিকালে সরেজমিনে
দেখা যায় বর্ষা মৌসুমেও নওয়াপাড়া ভৈরব সেতু থেকে চেঙ্গুটিয়া পর্যন্ত প্রায় ২ নটিক্যাল নদী  পথের অধিকাংশ স্থানেই চর জেগে গেছে। নদের  নাব্যতা হারিয়ে নদটি মৃতপ্রায় হয়ে আছে ফলে নৌপথে চলার গতিপথ ছোট হয়ে গেছে।ভাটার সময় তো বটেই,জোয়ারের সময়ও মালবাহী কার্গো জাহাজসহ ছোট ছোট নৌকা চলাচলে ভালই সমস্যা হচ্ছে।এখনকার অবস্থা দেখে ধারনা করা যাচ্ছে শুষ্ক মৌসুমে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারন করবে।
ভৈরব নদের নাব্যতা নষ্ট হয়ে নদের বিস্তৃত ছোট হয়ে চর জাগার ফলে নতুন সমস্যা যোগ হয়েছে অবৈধ দখলদার।নদের বিভিন্ন জায়গায় অর্ধশতাধিক দখলদার প্রথমে নদে অস্থায়ী স্থাপনা তৈরি করে সেখানে বালু অথবা মাটি দিয়ে ভরাট করে, পরে  সুযোগ বুঝে সেখানেই তৈরি করে স্থায়ী স্থাপনা। নদের নাব্যতা কমে যাওয়া ও গতি পথ ছোট হওয়ায় পণ‍্য নিয়ে আসা কার্গোগুলিকে খালাসের জন্য দীর্ঘ সময় ধরে  জোয়ারের জন্য  অপেক্ষা করতে হয়। ফলে মারাত্মক ভাবে ক্ষতি গ্রস্থ হচ্ছে এই বন্দরকে কেন্দ্র করে গড়ে উঠা সকল প্রকার  ব্যবসা- বানিজ্য।
নওয়াপাড়া নদী বন্দরের উপ-পরিচালক মাসুদ পারভেজ   বলেন- নদীর নাব্যতা রক্ষার জন্য আমরা নিয়মিত উচ্ছেদ অভিযান পরিচালনা করছি এবং উচ্ছেদ অভিযানে আমরা সফল।কিছুদিন আগে অনাধিক ষাটটির মতো অবৈধ দখলদারদের নদ থেকে উচ্ছেদ করেছি। কিছুদিন যাবত  নদের  নাব্যতা রক্ষার কাজে নিয়োজিত একটি মাত্র ড্রেজার তেলের অভাবে বন্ধ হয়ে আছে।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *