মসজিদুল হারাম থেকে সাড়ে ৩ কিলোমিটার দূরে গেল নামাজের কাতার

জাতীয়

এ বছরের পবিত্র রমজান মাসের দ্বিতীয় শুক্রবার ছিল গত শুক্রবার। এদিন পবিত্র কাবা শরীফে তারাবির নামাজ আদায়ের জন্য মুসল্লিদের উপচে পড়া ভিড় ছিল। মুসল্লিদের সংখ্যা এতই বেশি ছিল যে প্রথমবারের মতো কাবার মসজিদুল হারাম পেরিয়ে নামাজের কাতার গিয়েছিল তিন কিলোমিটারেরও বেশি দূরের মাআলা এলাকায়। সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। তবে এমন ভিড়ের পরেও স্থানীয় নিরাপত্তা বাহিনী ও কর্তৃপক্ষের প্রচেষ্টায় মুসল্লিরা কোনো রকম ভোগান্তি ছাড়াই নামাজ শেষ করতে পেরেছেন।

আল মাআলা মক্কার একটি প্রসিদ্ধ এলাকা। সেখানে অনেক আবাসিক ও বাণিজ্যিক ভবন রয়েছে। এ ছাড়া এই এলাকায় রয়েছে আল মাআলা কবরস্থান। এটি মক্কার অন্যতম পুরোনো একটি কবরস্থান। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর অনেক সাহাবি এবং ইসলামিক ব্যক্তিত্বদের এই কবরস্থানে সমাহিত করা হয়েছে।

একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ড্রোন থেকে তোলা এ ভিডিওতে দেখা যাচ্ছে, নিচে হাজার হাজার মানুষ গিজ গিজ করছেন। তবে কাবায় নামাজ পড়তে যাওয়া ব্যক্তিরা যেন কোনো ধরনের সমস্যায় না পড়েন সেটি নিশ্চিতে নিরলসভাবে কাজ করেছেন ভিড় সামলানোর দায়িত্বে থাকা কর্মকর্তা ও কর্মচারীরা।

পবিত্র রমজান মাসে মক্কায় লাখ লাখ মানুষের সমাগম ঘটে। মসজিদুল হারাম ও মসজিদে নববির তত্ত্বাবধান কমিটির মুখপাত্র মাহের আল জাহরানি বলেন, কর্তৃপক্ষ ১১৪৫ হিজরির রমজান উপলক্ষে মক্কার মসজিদুল হারামে মুসল্লি ও ওমরাহ পালনকারীদের স্বাগত জানাতে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *