মাসে আয় ২৪ হাজার, ভোটের খরচ কোথায় পাবেন আনোয়ারুজ্জামান

সিলেট
আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ‘আমার স্ত্রী ও সন্তানরা যুক্তরাজ্যে চাকরি করে। তারা সবাই আমার নির্বাচনী খরচ মেটাতে সহায়তা করবে। এ ছাড়া প্রবাসী অনেক বন্ধুবান্ধবও অনুদান দেবে। সবার সহায়তায়ই আমি নির্বাচনী ব্যয় মেটাব, তবে কোনো অবস্থাতেই নির্বাচন কমিশন নির্ধারিত ব্যয়ের বেশি আমি খরচ করব না।’   

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন দলটির যুক্তরাজ্য শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী। দীর্ঘদিন ধরে স্বপরিবারে যুক্তরাজ্যে থাকা এই ব্যবসায়ীর বছরে আয় মাত্র ২ লাখ ৯৫ হাজার ৮৪ টাকা। এ হিসেবে তার মাসিক আয় ২৪ হাজার টাকা।

নির্বাচন কমিশনে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেয়া হলফনামায় আয়ের এমন হিসাবই দিয়েছেন আনোয়ারুজ্জামান চৌধুরী।

আয় যৎসামান্য হওয়ায় নির্বাচনের বিপুল ব্যয় তিনি কীভাবে মেটাবেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। হলফনামায় উল্লেখ করা তার আয়ের হিসাবের সত্যতা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী সিলেটে একজন মেয়র প্রার্থী সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত ব্যয় করতে পারবেন, তবে বড় দলের প্রার্থীরা কয়েক কোটি টাকা ব্যয় করে থাকেন বলেও অভিযোগ রয়েছে।

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, ‘নির্বাচন কমিশন প্রার্থীদের ব্যয়ের সীমা নির্ধারণ করে দেয়, তবে এটা কেউই মানেন না। আদতে অনেক কাউন্সিলর প্রার্থীও কোটি টাকার ওপরে ব্যয় করেন।

‘আর মেয়র প্রার্থীদের ব্যয়ের প্রকৃত হিসাব পাওয়াই তো দুষ্কর। সিলেটের মেয়র প্রার্থীদের আয় যদি আসলেই এত কম হয়, তাহলে তিনি নির্বাচনের এই বিপুল ব্যয় মেটাবেন কী করে?’

সিলেটে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১১ জন। এর মধ্যে যাচাই-বাছাইকালে পাঁচজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করে নির্বাচন কমিশন। আর ছয় প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

প্রার্থী ছয় জন হলেও আওয়ামী লীগ মনোনীত আনোয়ারুজ্জামান চৌধুরী, জাতীয় পার্টির নজরুল ইসলাম বাবুল এবং ইসলামী আন্দোলনের হাফিজ মাওলানা মাহমুদুল হাসানের মধ্যে মূল লড়াই হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই তিনজনের মধ্যে আনোয়ারুজ্জামানের আয়ই সবচেয়ে কম।

নিজের তেমন কোনো ব্যবসা-বাণিজ্য নেই উল্লেখ করে আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধবের অনুদানেই তিনি নির্বাচনী ব্যয় মেটাবেন।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বলেন, ‘আমি পরিবারের সঙ্গে যুক্তরাজ্যে থাকি। সেখানে আমার ভাইদের ব্যবসা রয়েছে। এ ছাড়া আমি একটি রেস্টুরেন্টের ব্যবসায় অংশীদার। নির্বাচন কমিশনের বাধ্যবাধকতা না থাকায় যুক্তরাজ্যে আয়ের তথ্য আমি হলফনামায় উল্লেখ করিনি।’

তিনি আরও বলেন, ‘আমার স্ত্রী ও সন্তানরা যুক্তরাজ্যে চাকরি করে। তারা সবাই আমার নির্বাচনী খরচ মেটাতে সহায়তা করবে। এ ছাড়া প্রবাসী অনেক বন্ধুবান্ধবও অনুদান দেবে।

‘সবার সহায়তায় আমি নির্বাচনী ব্যয় মেটাব, তবে কোনো অবস্থাতেই নির্বাচন কমিশন নির্ধারিত ব্যয়ের বেশি আমি খরচ করব না।’

যুক্তরাজ্যের একাধিক সূত্র জানিয়েছে, লন্ডনের একটি রেস্তোরাঁয় আনোয়ারুজ্জামান চৌধুরীর অংশীদারত্ব রয়েছে। এ ছাড়া সেখানে তার আর কোনো দৃশ্যমান ব্যবসা নেই।

আনোয়ারুজ্জামান চৌধুরীর হলফনামায় দেয়া তথ্য অনুযায়ী, তার বার্ষিক আয়ের মধ্যে কৃষি খাত থেকে আসে ১ লাখ টাকা। এর বাইরে বাড়ি/দোকান ভাড়া থেকে ৪৭ হাজার ৫৪২ এবং ব্যবসা থেকে ১ লাখ ৪৭ হাজার ৫৪২ টাকা আয় হয়।

আনোয়ারুজ্জামানের অস্থাবর সম্পদের মধ্যে নগদ আছে ৪১ লাখ ৮৪ হাজার ৮৪৮ টাকা। এর বাইরে অস্থাবর সম্পদের মধ্যে দুটি টিভি, একটি রেফ্রিজারেটর, দুটি এয়ার কন্ডিশনার (এসি) এবং দুই সেট সোফা, চারটি খাট, একটি টেবিল, ১০টি চেয়ার ও দুটি আলমারি আছে।

তার স্ত্রীর অস্থাবর সম্পদের মধ্যে আছে ৪৭ ভরি স্বর্ণালংকার। আনোয়ারুজ্জামানের স্থাবর সম্পদের মধ্যে তিন বিঘা কৃষিজমি, ২৩ শতক অকৃষি জমি, একটি দালান ও একটি বাড়ি বা ফ্ল্যাট আছে, তবে তার কোনো দায় বা দেনা নেই।

ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাহমুদুল হাসানের আয়ও সামান্যই, তবে আনোয়ারুজ্জামানের চেয়ে একটু বেশি। বছরে তার আয় ৩ লাখ ৮০ হাজার টাকা। মাহমুদুল হাসানও পেশায় ব্যবসায়ী।

নির্বাচনী ব্যয়ের উৎস সম্পর্কে মাহমুদুল হাসান বলেন, ‘আমার কর্মীদের কোনো টাকা দিতে হয় না। তারা নিজেদের খরচেই প্রচার চালাচ্ছেন। দল থেকেও সহায়তা করা হচ্ছে, তবে বাদবাকি খরচও আমার একার পক্ষে জোগাড় করা সম্ভব না। আমার আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবদের সহায়তায়ই আমি নির্বাচনী খরচ মেটাব।’

হলফনামায় দেয়া তথ্য অনুযায়ী, মাহমুদুল হাসানের ৫ লাখ ৬০ হাজার টাকার অস্থাবর সম্পদ আছে। স্ত্রীর অস্থাবর সম্পদের মধ্যে আছে ২০ ভরি স্বর্ণালংকার। স্থাবর সম্পদের মধ্যে মাহমুদুলের যৌথ মালিকানায় বাণিজ্যিক দোকান ও বাড়ি আছে। এসব সম্পদের ৬ ভাগের ১ অংশ তার।

সিলেটের প্রধান তিন প্রার্থীর মধ্যে আয় ও সম্পদে সবচেয়ে এগিয়ে আছেন জাতীয় পার্টির প্রার্থী মো. নজরুল ইসলাম বাবুল। শিল্পপতি বাবুলের বার্ষিক আয় ৬৭ লাখ ৪৯ হাজার ৫৬৯ টাকা।

বাবুলের ২ কোটি ৩৪ লাখ ৫১ হাজার ৯৬৩ টাকার অস্থাবর সম্পদ আছে। পাশাপাশি অস্থাবর সম্পদের মধ্যে তার একটি বিএমডব্লিউ, একটি টয়োটা প্রাডো, চারটি কার্গো ভ্যান, আটটি কাভার্ড ভ্যান ও একটি মোটরসাইকেল আছে। এ ছাড়া তার স্ত্রীর নামে ২১ লাখ ১২ হাজার টাকার অস্থাবর সম্পদ আছে। বাবুলের স্থাবর সম্পদের মধ্যে ১৩৫ দশমিক ৭৮ শতক অকৃষি জমি, একটি ফ্ল্যাট এবং চারটি দালান ও টিনশেড বাড়ি আছে। তার ৫ কোটি ২৯ লাখ ৪৩ হাজার ৯৯৭ টাকার ঋণ আছে।

নিজের আয় আর প্রবাসী আত্মীয়-স্বজনদের সহায়তা থেকেই নির্বাচনী ব্যয় মেটাবেন বলে জানিয়েছেন নজরুল ইসলাম বাবুল।

হলফনামায় উল্লেখ করা প্রার্থীদের আয় ও সম্পদের হিসাব নিয়ে প্রশ্ন তুলে সুজন, সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, ‘সিলেটের প্রধান তিন প্রার্থীই ব্যবসায়ী। বিশেষত আওয়ামী লীগের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী স্বপরিবারে দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যপ্রবাসী। সেখানে তাদের ব্যবসা-বাণিজ্য রয়েছে। ফলে তার আয় এত কম হওয়া বিশ্বাসযোগ্য নয়। নির্বাচন কমিশন চাইলে এখনও এসব তথ্যের সত্যতা যাচাই করে দেখতে পারে।’

হলফনামায় প্রবাসে আয়ের তথ্য প্রদানের বাধ্যবাধকতা আরোপের দাবি জানিয়ে ফারুক মাহমুদ চৌধুরী বলেন, ‘এখনকার প্রার্থীদের বিদেশেও অনেক ব্যবসা-বাণিজ্য থাকে। তা ছাড়া সিলেট অঞ্চলে নির্বাচনে অনেক প্রবাসীও প্রার্থী হন, কিন্তু প্রবাসে আয়ের হিসাব তারা দেন না। এ ব্যাপারে নির্বাচন কমিশনেরও কোনো বাধ্যবাধকতা নেই। ফলে ভোটাররা তাদের ব্যাপারে প্রকৃত তথ্য জানতে পারেন না।’

আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশনের নির্বাচন হবে। এবার নগরের ৪২টি ওয়ার্ডে ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ জন, নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ এবং ট্রান্সজেন্ডার ৬ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *