মে মাসের জন্য বাড়ল জ্বালানি তেলের দাম

জাতীয়

মাসওয়ারি মূল্য সমন্বয়ের অংশ হিসেবে প্রথম দুই মাসে ধাপে ধাপে কমে আসার পর মে মাসে জ্বালানি তেলের দাম লিটারপ্রতি সর্বোচ্চ আড়াই টাকা করে বাড়িয়েছে সরকার; চার ধরনের তেলের দামই বাড়ানো হয়েছে।

মঙ্গলবার মে মাসের জন্য ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের দাম প্রজ্ঞাপন আকারে প্রকাশ করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, যা রাত ১২টা থেকে এই দাম কর্যকর হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য লিটার ১০৬ টাকা থেকে এক টাকা বাড়িয়ে ১০৭ টাকা, পেট্রোলের বিদ্যমান দাম ১২২ টাকা থেকে আড়াই টাকা বাড়িয়ে ১২৪ টাকা ৫০ পয়সা এবং অকটেনের দাম ১২৬ টাকা থেকে আড়াই টাকা বাড়িয়ে ১২৮ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

সরকার গত মার্চ থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে করে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করছে।

এরই ধারাবাহিকতায় ’প্রাইসিং ফর্মুলার’ আলোকে নতুন এ দাম ১ মে থেকে কার্যকর হবে।

সরকার বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে মাসে মাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের নীতিমালা তৈরি করার পর গত ৭ মার্চ প্রথমবারের মতো সমন্বিত মূল্য ঘোষণা করা হয়।

প্রথম সমন্বয়ে সব ধরনের জ্বালানির দাম লিটারে সর্বনিম্ন ৭৫ পয়সা থেকে সর্বোচ্চ ৪ টাকা পর্যন্ত কমেছিল।

এপ্রিল মাসের জন্য যে মূল্য ঘোষণা করা হয় সেখানে, পেট্রোল অকটেনের দাম অপরিবর্তিত রেখে ডিজেল কেরোসিনের দাম লিটারে ২ টাকা ২৫ পয়সা করে কমানো হয়েছিল।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *