মোংলায় দি হাঙ্গার প্রজেক্টের উদ্যোগে করোনা প্রতিরোধে পথনাটক

জাতীয়

শেখ রাসেল
বাগেরহাট জেলা প্রতিনিধি

আন্তর্জাতিক বিশেষ সংস্থা ইউনিসেফ এর সহায়তায় কোভিড-১৯ প্রতিরোধ প্রকল্পের আওতায় মোংলায় দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর উদ্যোগে পথনাটক অনুষ্ঠিত হয়েছে।

কোভিড-১৯ প্রতিরোধে ঝুঁকি-যোগাযোগ,সমাজের সম্পৃক্ততা এবং টিকা গ্রহনে যোগাযোগ (উদ্ভদ্ধকরণ) জোরদার করতে দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর উদ্যেগে এবং ইউনিসেফ এর সহযোগিতায় কোভিড-১৯ প্রতিরোধ প্রকল্পের কার্যক্রম পরিচালনার মাধ্যমে করোনা প্রতিরোধে প্রয়োজনীয় উদ্যোগ বাস্তবায়ন করছে। সেই ধারাবাহিকতায় মোংলা উপজেলাতেও প্রকল্পের বিভিন্ন কার্যক্রমের আওতায় করোনা প্রতিরোধে সক্রিয় ভুমিকা পালন করছে। বিশেষ করে ভ্যাকসিনেশন কার্যক্রম গতিশীল ও বাস্তবায়ন করতে এই প্রকল্প বেশি গুরুত্ব প্রদান করছে। মোংলা উপজেলার গুরুত্বপূর্ণ এলাকা বিশেষ করে হাট-বাজার ও জনবহুল জায়গাগুলোতে পথনাটক পরিচালনা করছে। যেমন- মিঠাখালী বাজার, আবাসন, মোংলা পোর্ট পৌরসভার জনবহুল কলোনিগুলোতে সংস্থাটি জনপ্রিয় ও আনন্দঘন পরিবশ সৃষ্টি করে পথনাটক গুলো বাস্তবায়ন করেছে। পথনাটকের মাধ্যমে করোনা প্রতিরোধে মাস্ক পরার গুরুত্ব, টিকা গ্রহন, হাত ধোয়া ও সামাজিক দুরত্বে থাকার ব্যাপারে সচেতন করছে। এতে করে কমিউনিটির সাধারন জনগনের মধ্যে করোনা নিয়ে যেসকল গুজব ছিল বিশেষ করে টিকা নেওয়ার ব্যাপার নিয়ে সংকোচ বা দ্বিধা ছিল তা অনেকাংশে দুর হয়েছে। নাটক শেষে মিঠাখালী বাজারের আসা আ: গনি শেখ বলেন- করোনা নিয়ে অনেক ধরনের সচেতনতামূলক মাইকিং শুনেছি, লিফলেট দেখেছি কিন্তু, এরকম নাটকের মাধ্যমেও আমাদের সচেতন করা হচ্ছে এটি দেখে খুব ভাল লাগল । মোংলা পোর্ট পৌরসভার কাউন্সিলর মো. আল আমিন বলেন- দি হাঙ্গার প্রজেক্ট করোনা প্রতিরোধে মানুষকে বেশি করে সচেতন করার জন্য যে উদ্যোগ নিয়ে কার্যক্রম পরিচালনা করছে বিশেষ করে এই পথনাটক তা মানুষের দৃষ্টিভঙ্গি বদলে দিবে। তিনি আরো বলেন, আমরা সকলে মিলে সরকারের পাশাপাশি যদি একসাথে কাজ করি তবে অতি শীগ্রই আমরা করোনা কে প্রতিহত করতে পারবো। সংরক্ষিত নারী কাউন্সিলর মীর জোহরা বলেন- দি হাঙ্গার প্রজেক্ট করোনা শুরু থেকেই আমাদের সাথে সমন্বয় করে কাজ করে যাচ্ছে। বর্তমান সময়ে তারা আবারও নতুন উদ্যোগ নিয়ে এই পথনাটকের মাধ্যমে মানুষকে আনন্দের সাথে করোনা সম্পর্কে সচেতন করে যাচ্ছে।

উল্লেখ্য যে, ইউনিসেফের সাথে দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ অন্যান্য জেলাগুলোর মধ্যে বাগেরহাট জেলার ৭ টি উপজেলার মধ্যে মোংলা উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করছে। চলতি আগস্ট ২০২২ মাসে সংস্থাটির উদ্যোগে মোংলা সহ বাগেরহাট জেলায় ৩০ টি পথনাটক ইতিমধ্যে সম্পুন্ন হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *