মৌলভীবাজারে অবৈধ গাড়ি পার্কিং, জনজীবন অতিষ্ঠ

মৌলভীবাজার

চায়ের রাজধানী খ্যাত পর্যটন নগরী মৌলভীবাজারে প্রতিদিন দর্শনীয় স্থানগুলোতে বেড়াতে আসেন দেশী বিদেশী পর্যটকরা। শহরে সারাদিন দফায় দফায় লেগে থাকে যানজট । পর্যাপ্ত পার্কিং ব্যবস্থা না থাকা যেমন এর প্রধান কারণ, তেমনি অবৈধভাবে গড়ে উঠা অটোরিকশা (সিএনজি) ও ব্যাটারি চালিত টমটম ষ্ট্যান্ডকেও দায়ী করেছে সচেতন মহল।

বেআইনিভাবে রাস্তার পাশে ভ্যান গাড়ি রেখে মালামাল বিক্রি, অবৈধভাবে অফিস কিংবা শপিংমলের সম্মুখে গাড়ি পার্কিং করায় জনজীবনে মারাত্মক ভাবে দুর্ভোগে ফেলেছে।

মৌলভীবাজার-শ্রীমঙ্গল মহাসড়কে অবৈধ পার্কিং ও ব্যাটারী চালিত যানবাহনে প্রতিনিয়ত ঘটছে ছোটবড় দুর্ঘটনা। ট্রাফিক পুলিশের নিয়মনীতি উপেক্ষা করে দাপিয়ে বেড়াচ্ছে এ সব অবৈধ যানবাহন।এসব গাড়ি চালকদের জানা নেই ট্রাফিক নিয়ম কানুন, নেই ড্রাইভিং লাইসেন্স। তাঁরা সড়কের উপর যেখানে সেখানে করছে অবৈধ গাড়ি পার্কিং করে। যেখানে সেখানে, বাস, অটোরিকশা (সিএনজি), টমটম, ভ্যান, ব্যাটারি চালিত অটোরিকশা পার্কিং করে যাত্রী ওঠা-নামা করার ফলে দুর্ঘটনার শিকার হন সাধারণ পথচারী।

সড়কের দু-পাশে ব্যাটারিচালিত টমটম ও সিএনজি অটোরিকশার যত্রতত্র পার্কিংয়ের কারণেই এ যানজটের সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ পৌরবাসীর। এরজন্য পৌর কর্তৃপক্ষের দায়িত্বের অবহেলা ও তদারকির অভাবে এমনটাই হচ্ছে বলে দাবি করছেন জনসাধারণ।

খোঁজ নিয়ে জানা যায়, মৌলভীবাজার শহরের অন্যতম শপিংমল এমবি ক্লথ স্টোর ও বিলাস ডিপার্টমেন্টাল স্টোরসহ বিভিন্ন মার্কেটে প্রতিদিনই আসেন হাজার হাজার ক্রেতারা। এছাড়াও শ্রীমঙ্গল রোডে অনেকগুলো হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টারে আসা রোগীবহনকারী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজি কিংবা অটোরিকশা নিয়ে অনেকেই আসেন। রাস্তার পাশেই সেসব যানবাহন পাকিং করে রাখেন। যানবাহন পাকিংয়ের জন্য কোনো পার্কিং এরিয়া না থাকায় লেগে থাকে যানজট। ফলে তীব্র যানজটে ভোগান্তিতে পড়তে হয় শিক্ষার্থী, চাকরিজীবী ও সাধারণ পথচারীদের।

শহর ঘুরে দেখা যায়, টমটম চালকরা ইচ্ছে মতো যেখানে খুশি সেখানে যাত্রীদের নামিয়ে দিচ্ছেন আবার রাস্তার মধ্যেই গাড়ি থামিয়ে যাত্রীদের তুলছেন। এতে যেমন যানজট সৃষ্টি হচ্ছে, তেমনি ঘটছে ছোট বড় দুর্ঘটনাও। শহরের কিছু পয়েন্টে ট্রাফিক পুলিশ থাকলেও যানজট নিরসনের মোকাবিলায় তাদেরও হিমশিম খেতে হচ্ছে।

এবিষয় ট্রাফিক বিভাগের টিআই সার্জেন্ট ডিএম মারিফুল ইসলাম বলেন, যানজট নিরসনে প্রতিনিয়তই মৌলভীবাজার ট্রাফিক পুলিশ অভিযান চালাচ্ছে এবং ইতিমধ্যে অবৈধভাবে পার্কিংয়ের জন্য অনেকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, শহরের শ্রীমঙ্গল রোডে অনেকগুলো হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টার থাকায় অনেকেই রোগী দেখাতে আসেন। যার ফলে যানজট সৃষ্টি হয়। আমরা মানবিক দৃষ্টিতে এদের কিছু বলি না, যেহেতু আপনাদের কাছে অভিযোগ আসছে আমরা আরো কঠোর অবস্থান নেব এবং তাদের শাস্তির আওতায় নিয়ে আসবো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *