যশোরের ঐতিহাসিক “স্বাধীনতা মঞ্চ” পুনঃনির্মাণের পর উদ্বোধন

জাতীয়

স্বীকৃতি বিশ্বাস স্টাফ রিপোর্টারঃ

যশোরের ঐতিহাসিক টাউন হল মাঠের উন্মুক্ত স্বাধীনতা মঞ্চ সংস্কারের মাধ্যমে পুনঃনির্মাণের পর আজ রবিবার ( ১১ ডিসেম্বর) বিকালে উদ্বোধন করা হয় এবং স্বাধীন দেশের প্রথম জনসভার আলোকচিত্রী কুষ্টিয়ার সন্তান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ রায়হানকে সম্মাননা দেয়া হয়েছে।
জাতীয় সংগীতের সাথে সাথে নাম ফলকের পর্দা সরিয়ে উদ্বোধন করেন স্থানীয় সরকার সমবায় ও পল্লী উন্নয়ন প্রতি মন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

জেলা প্রশাসক মো.তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।
প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত সকল স্থাপনা সংরক্ষণের নির্দেশ দিয়েছেন। তারই ধারাবাহিকতায় স্বাধীন বাংলার প্রথম জনসভার এই মঞ্চটি সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে। এর ফলে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারবে।

সম্মাননাপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ রায়হান তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন- আমি অভিভূত! ঐতিহাসিক সেই জনসভার ৫১ বছর পর আপনারা আমাকে স্মরণ করেছেন, সেকারণে আপনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। যশোরবাসীকে আমার অনুভূতি প্রকাশ করা কঠিন।

আলোচনা সভায় স্মৃতিচারণ করেন- বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন মনি, রবিউল আলম, পৌর মেয়র হায়দার গণি খান পলাশ।বক্তব্য রাখেন জেলাপরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল,পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, সাবেক সংসদ সদস্য মনিরুল ইসলাম মনির,,যশোর ইন্সটিটিউটের সাধারন সম্পাদক ডাঃ আবুল কালাম আজাদ প্রমুখ।
বক্তরা মুক্তিযুদ্ধ কালীন প্রেক্ষাপটসহ যশোর টাউন হল মাঠের স্বাধীনতা মঞ্চের ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরার সাথে সাথে এই মঞ্চ সংস্কারের উদ্যোগ গ্রহন করায় ও
স্বাধীন দেশের প্রথম জনসভার আলোকচিত্রী বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ রায়হানকে সম্মাননা দেওয়ার উদ্যোগ গ্রহন করায়
স্থানীয় সরকার সমবায় ও পল্লী উন্নয়ন প্রতি মন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি ও যশোর জেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
অনুষ্ঠানের শেষে স্বাধীন বাংলার প্রথম জনসভার ছবির আলোকচিত্রী বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ রায়হানকে সম্মাননা স্মারক প্রদান, উত্তরীয় ও চাদর পরিয়ে দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

আলোচনাসভা শেষে সম্মিলিত সাংস্কৃতিক জোটের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থিত দর্শকদের বিমোহিত করে।

উল্লেখ্য ১৯৭১ সালের ৬ ডিসেম্বর যশোর জেলা প্রথম পাকিস্তানি শুত্রুমুক্ত হওয়ার পর মুজিবনগর সরকার ১১ ডিসেম্বর যশোর টাউন ময়দানে জনসভা করে। শত্রুমুক্ত বাংলাদেশের যশোর জেলায় প্রবাসী সরকারের প্রথম জনসভায় উপস্থিত ছিলেন অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ও প্রধানমন্ত্রী তাজ উদ্দিন আহম্মদ, যশোর জেলার ৭ জন গণপরিষদ সদস্য ও চলচ্চিত্র পরিচালক জহির রায়হানসহ জাতীয় গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দ।
পরবর্তীতে যশোর টাউন হলে মাঠে নির্মিত স্বাধীনতা মঞ্চটি কালের বিবর্তনে জরাজীর্ণ হয়ে গেলে বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার সমবায় ও পল্লী উন্নয়ন প্রতি মন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি সংস্কারের উদ্যোগ নেন।
আজ ১১ ডিসেম্বর সেই ঐতিহাসিক দিনটিকে স্মরণীয় করে রাখতে সংস্কার করা স্বাধীনতা মঞ্চ উদ্বোধন করা হয়। স্বাধীনতার ৫০ বছর পর যশোর জেলা পরিষদ মঞ্চটি সংরক্ষণে ৬০ লাখ টাকা ব্যয়ে তা পুনঃনির্মাণ করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *