রেলের গতি কমানোর নির্দেশ

জাতীয়

রেললাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রির বেশি ওঠায় গতি কমানোর নির্দেশ দেয়া হয়েছে। বেলা ১১ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গতি কমানোর নির্দেশ দেয়া হয়েছে। 

সাধারণত ৫০ ডিগ্রির আশপাশে তাপমাত্রা পৌঁছালে রেললাইন উত্তপ্ত হয়ে বেকে যাওয়ার আশঙ্কা থাকে। বৈশাখ মাসের এ তাপদাহের সময়ে রাজধানী ও আশপাশের এলাকায় তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করছে। এসময় রেললাইনের তাপমাত্রা আরো বেশি বেড়ে যায়।

রেলওয়ে সূত্র  জানিয়েছে, ভূপৃষ্ঠের তাপমাত্রার চেয়েও রেললাইনের তাপমাত্রা কিছুটা বেশি থাকে। ফলে এখন সেটি ৪০ থেকে ৫০ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। রেলওয়ে অধিদপ্তর তাই রেলের গতি কমিয়ে চালানোর নির্দেশ দিয়েছে। রেলের ভাষায় একে বলে স্ট্যান্ডিং অর্ডার বা স্থায়ী আদেশ। প্রতিবছরই গরমের সময় এই ধরনের নির্দেশনা দিয়ে থাকে রেল কর্তৃপক্ষ। মূলত বেলা ১১ টাকা থেকে বিকেল ৫টা পর্যন্ত রেলের গতিকে কমিয়ে নিয়ন্ত্রণ করা হয়। কারণ এই সময়ে রেললাইন বেশি উত্তপ্ত হয়।

রেলওয়ে সূত্র জানিয়েছে, রেলের মাঠপর্যায়ের কর্মীদের কাছে রেললাইনের তাপমাত্রা মাপার যন্ত্র রয়েছে। তারা গ্রীষ্মকালে নিয়মিত তাপমাত্রা মেপে থাকেন। সম্প্রতি এটি ৫০ ডিগ্রি সেলসিয়াস পাওয়ায় গতি কমানোর নির্দেশ দেয়া হয়েছে। কারণ গতি না কমালে এই তাপমাত্রায় নতুন লাইন বেঁকে যেতে পারে, ফলে হতে পারে দুর্ঘটনা।

রেলওয়ের মহাপরিচালকের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সরদার সাহাদাত আলী গণমাধ্যমকে বলেন, গরমে আমরা সতর্কতা অবলম্বন করেছি। এরই অংশ হিসেবে ট্রেনের গতি কমানোর নির্দেশনা দেয়া হয়। একই সঙ্গে সারা দেশের পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় নিয়ে গতি কমিয়ে রেল চালানোর নির্দেশনা দেয়া হয়েছে। এ ছাড়া রেলের কর্মীদের রেললাইনের তাপমাত্রা পরীক্ষা করাসহ সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *