রোনালদোর ১৭তম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

খেলাধুলা

মাঠের বাইরে আরও এক রেকর্ড গড়লেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০২৩ সালে সবচেয়ে আয় করা খেলোয়াড় তিনি।

২০২২ সালে সবচেয়ে বেশি আয় করা খেলোয়াড়দের তালিকায় শীর্ষে থেকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছিলেন মেসি। এক বছর পর চিত্রটি ভিন্ন। এবার আর্জেন্টাইন অধিনায়ককে পেছনে ফেলা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছেন রোনালদো।

২০২৩ সালে সবচেয়ে বেশি আয় করা খেলোয়াড় পর্তুগিজ তারকা। গত বছরের মে থেকে এ বছরের মে পর্যন্ত বাংলাদেশি মুদ্রায় ১৫৩০ কোটি টাকা আয় করেছেন পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী। খেলা, আয়সহ সব মিলিয়ে মোট ১৭ বার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়লেন তিনি।

গত মে মাসে ফোর্বসের তালিকায়ও সবচেয়ে বেশ আয় করা অ্যাথলেটদের তালিকায় শীর্ষে ছিলেন রোনালদো। ২০১৭ সালের পর প্রথমবার আবারও ফোর্বসের তালিকায় শীর্ষে ছিলেন তিনি। এক বছরের হিসাবে ১ হাজার ৫৩০ কোটি টাকায় এবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়লেন। খেলোয়াড় হলেও মাঠের বাইরে থেকেই পর্তুগাল অধিনায়ক আয় করেন বেশি। ৯৭৫ কোটি টাকা আসে তার মাঠের বাইরে থেকে। আর মাঠ থেকে আসে ৫৫৫ কোটি টাকা।

দুইয়ে থাকা মেসি এক বছরে আয় করেছেন ১ হাজার ৪০৫ কোটি টাকা। মাঠ ও মাঠের বাইরে সমানভাবে আয় করেছেন সাতবারের ব্যালন ডি’অর বিজয়ী। গত বছর বিশ্বকাপজয়ের পরও আলবিসেলেস্তাদের অধিনায়ককে শীর্ষস্থান ধরে রাখতে সহায়তা করতে পারেনি। ২০২২ সালে আয়ে সবার ওপরে ছিলেন সাবেক বার্সেলোনা তারকা। তার চেয়ে চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদো এগিয়ে গেছেন মূলত বিশাল অঙ্কে সৌদি ক্লাব আল নাসরের সঙ্গে চুক্তি করায়।

দুই কিংবদন্তির পরেই আছেন কিলিয়ান এমবাপ্পে। ফরাসি অধিনায়ক ১ হাজার ৩০০ কোটি টাকা আয় করেছেন গত ১২ মাসে, যার সিংহভাগ ১০৮৮ কোটি টাকা এসেছে মাঠ থেকে। বাকি টাকা আয় করেছেন স্পনসর প্রাইজমানি ইত্যাদি থেকে।

এই তিনজনের বাইরে আর কোনো ফুটবলার শীর্ষ ১০ জনের তালিকায় জায়গা পায়নি। এদের বাইরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা পেয়েছেন বাস্কেটবলের কিংবদন্তি লেব্রন জেমস, বক্সার কানেলো আলভারেজ, দুই টেনিস কিংবদন্তি রজার ফেদেরার ও সেরেনা উইলিয়ামস।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *