লাখাইয়ে পার্টনার ফিল্ড স্কুল এর উপকরণ বিতরণ

হবিগঞ্জ

এম ইয়াকুব হাসান অন্তর
হবিগনজ জেলা প্রতিনিধিঃ

প্রোগ্রাম অন এগ্রিকালচারাল এ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন এন্টারপ্রেনারশীপ রেসিলিয়েন্স ইন বাংলাদেশ ( পার্টনার) প্রকল্পের আওতায় কৃষক গ্রুপের মাঝে পার্টনার ফিল্ড স্কুল এর উপকরণ বিতরণ করা হয়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায় সরকারের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর বাস্তবায়নাধীন প্রকল্প পার্টনার এ আওতায় উপজেলার ৬ টি ইউনিয়ন এর প্রতিটিতে ৭ টি করে মোট ৪২ টি কৃষক গ্রুপ গঠন করা হয়েছে। প্রতি গ্রুপে ২৫ জন কৃষক। এর মধ্যে কৃষক ১৬ জন এবং কৃষাণী ৯ জন।
এ ৪২ টি কৃষক গ্রুপের মধ্যে প্রথম পর্যায়ে ৫ টি গ্রুপে ৫ টি পার্টনার ফিল্ড স্কুল স্থাপনের নিমিত্তে প্রয়োজনীয় উপকরণ বিতরণ করা হয়েছে।
রবিবার (১৮ মার্চ) দুপুর বেলা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কতৃক আয়োজিত পার্টনার ফিল্ড স্কুল এর উপকরণ বিতরণ কালে উপস্থিত ছিলেন লাখাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ বাহার উদ্দিন, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ বিদ জ্যোতি লাল গোপ, উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, মামুনুর রশীদ খান, ফারুক তালুকদার, অমিত ভট্টাচার্য্য সহ বিভিন্ন কৃষক গ্রুপের সদস্য বৃন্দ।
এ সময় লাখাই, বুল্লা, করাব ইউনিয়নের কৃষক গ্রুপ সহ ৫ টি গ্রুপের সদস্যদের মাঝে পার্টনার ফিল্ড স্কুল এর উপকরণ বিতরণ করা হয়।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান মিজান বলেন উপজেলার প্রতিটি গ্রুপের সদস্যদের নিয়ে পার্টনার ফিল্ড স্কুল স্থাপনের প্রক্রিয়া চলমান। এ ফিল্ড স্কুল এর মাধ্যমে কৃষকেরা হাতে-কলমে উন্নততর কৃষি প্রযুক্তি ও আধুনিকায়ন বিষয়ে সম্যক ধারনা সৃষ্টি হবে।কৃষির উন্নয়ন ও উদ্যোক্তা কৃষক তৈরিতে ইতিবাচক পরিবর্তন সাধিত হবে।ক্রপবা ফসল ভিত্তিক ব্লকে ব্লকে ফিল্ড স্কুল স্থাপনের ফলে গ্রুপের একাধিক কৃষক একটি নির্দিষ্ট আবাদ করার মাধ্যমে সমলয় চাষাবাদ এর ধারনা সৃষ্টি হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *