লাখাইয়ে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত অবহিতকরন কর্মশালা

হবিগঞ্জ

এম ইয়াকুব হাসান অন্তর
হবিগনজ জেলা প্রতিনিধিঃ

হবিগঞ্জের লাখাইয়ে টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে সর্বজনীন পেনশন স্কিম-২০২৩ বাস্তবায়ন সংক্রান্ত অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৪ মার্চ) সকাল ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ সভাকক্ষে সর্বস্তরের জনগণকে টেকসই পেনশন কাঠামোয় অন্তর্ভূক্তির লক্ষ্যে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন  উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা সুলতানা।

কর্মশালায় ইউএনও নাহিদা সুলতানা বলেন, সর্বজনীন পেনসন স্কিমে সর্বনিম্ন ১০ বছর থেকে সর্বোচ্চ ৪২ বছর পর্যন্ত ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিরা মাসিক ৫’শ থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা চাঁদা প্রদান করতে পারবেন। আর এই সুযোগ সুবিধা শুধু মাত্র বাংলাদেশী নাগরিকদের জন্য।
তিনি আরো বলেন, একজন ব্যক্তি তাঁর শেষ বয়সে এই জমানো চাঁদার টাকাই হবে শেষ ভরসা। সন্তানদের উপর নির্ভর করতে হবে না, যেতে হবে না বৃদ্ধাশ্রমে।
তিনি জনপ্রতিনিধিদের নিজ নিজ এলাকায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত মতবিনিময় ও উদ্বুদ্ধকরণ সভা করে জনসচেতনতা মূলক প্রচারণার মাধ্যমে সকল শ্রেণিপেশার ব্যক্তিবর্গকে পেনশন স্কিমের আওতায় আনার পরামর্শ দেন।এছাড়া উপজেলায় কর্মরত সকল দপ্তর প্রধানদের এ সর্বজনিন পেনশন স্কিম বাস্তবায়নের তাদের নিজ নিজ দপ্তরের সুবিধাভোগীদের অন্তর্ভুক্ত করার বিষয়ে গুরুত্বারোপ করেন এবং তাদের এ কার্যক্রম এগিয়ে নিতে মাসিক লক্ষ্যমাত্রা নির্ধারণ পূর্বক প্রচেষ্টা অব্যাহত রাখতে তাগিদ দেন।
সভার একপর্যায়ে জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে হবিগন্জের জেলা প্রশাসক মোছাম্মদ জিলুফা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সঙ্গে অনলাইনে যুক্ত হয়ে জেলা প্রশাসক এর দিকনির্দেশনা মূলক বক্তব্য শুনেন লাখাই প্রান্তে যুক্ত হওয়া উপস্থিত জনপ্রতিনিধি, সাংবাদিক সহ সকল শ্রেনীর অংশীজন।
আলোচনায় অংশ সহকারি কমিশনার (ভূমি) মাসুদুর রহমান,মোড়াকরি ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান আবুল কাসেম মোল্লা ফয়সাল, বামৈ ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান আজাদ হোসেন ফুরুক, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কাজী আরেফিন সিদ্দিকী, পল্লী বিদ্যুৎ সমিতি লাখাই র ডিজিএম আসাদুজ্জামান ,সমাজসেবা কর্মকর্তা আফজালুর রহমান, যুবউন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান, আনসার ও ভিডিপি কর্মকর্তা আব্দুল মোতালেব, সমবায় কর্মকরতা রুপালি পাল,উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ বিদ জ্যোতি লাল গোপ, মাধ্যমিক শিক্ষা দপ্তরের একাডেমিক সুপারভাইজার জান্নাতুন নাহার লিজা।
এছাড়াও উপস্থিত ছিলেন লাখাই প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক মোঃ বাহার উদ্দিন, লাখাই প্রেসক্লাব এর সিনিয়র সহসভাপতি এম এ ওয়াহেদ, সহসভাপতি মহিউদ্দিন আহমেদ রিপন, লাখাই রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক বিল্লাল আহমেদ,বাংলাদেশ প্রেসক্লাব লাখাই উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক এম ইয়াকুব হাসান অন্তর, লাখাই উপজেলা প্রেসক্লাব এর সভাপতি আবুল কাসেম, সিনিয়র সহসভাপতি মহসিন সাদেক, সাংগঠনিক সম্পাদক সুমন আহমেদ বিজয়,৬ টি ইউনিয়ন এর সচীবগন,উদ্যোক্তাবৃন্দ,থানা মসজিদ এর ইমাম মাওলানা মহিবুর রহমান,

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *