শান্তিপূর্ণ তাজিয়া মিছিলে অস্ত্রের মহড়া

জাতীয়

মুসলিম ধর্মাবলম্বীদের মধ্যে শিয়া সম্প্রদায়ের কাছে ধর্মীয়ভাবে পবিত্র আশুরা তাৎপর্যপূর্ণ। প্রতিবছরের মতো আশুরা উপলক্ষে এবারও রংপুর নগরীতে তাজিয়া মিছিল ও শোকের মাতম করেছে শিয়া সম্প্রদায়। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সর্বোচ্চ নিরাপত্তার মধ্যেও মিছিলে অংশগ্রহণকারীদের দেশীয় অস্ত্রের মহড়া দিতে দেখা গেছে।

মঙ্গলবার (৯ আগস্ট) বিকেল ৪টার পর থেকে রংপুর নগরীর শিয়া অনুসারী অবাঙালি (বিহারী) ক্যাম্প অধ্যুষিত এলাকাগুলো থেকে বর্ণিল সাজে ঢাল-ঢোল পিটিয়ে খণ্ড খণ্ড তাজিয়া মিছিল বের হয়। কারবালার আত্মত্যাগের ইতিহাস স্মরণে পবিত্র আশুরা ঘিরে বের হওয়া এসব মিছিল স্টেশন রোড আলমনগর, রবার্টসনগঞ্জ, বাবুপাড়া, ঘোড়াপীর মাজার, শাপলা চত্বর ও গ্রাণ্ড হোটেল মোড় এলাকা হয়ে নগরীর জাহাজ কোম্পানি মোড় সড়ক প্রদক্ষিণ করে। এ সময় শিয়া সম্প্রদায়ের লোকজন কণ্ঠে ছিল হায় হোসেন, হায় হোসেন মাতম।

তাজিয়া মিছিলে শোকের প্রতীক হিসেবে খালি পায়ে পুরুষরা কালো-সবুজ পাঞ্জাবি-পাজামা এবং নারীরা কালো কাপড় বা বোরকা পরে অংশ নেন। মিছিলে তরুণ-যুবাসহ শিশুদের হাতে লাঠিসোটার পাশাপাশি লাল-সবুজ কাপড়ে মোড়ানো বিভিন্ন ধারালো দেশীয় অস্ত্র প্রদর্শন করতে দেখা যায়।

শোকের আহাজারি দেখাতে গিয়ে শিয়া অনুসারী অনেকেই নিজেদের বুকে-পিঠে লাঠিসোটা ও ধারালো অস্ত্র দিয়ে আঘাত ও লাঠি খেলায় মেতে উঠেন। অনেকেই আবার হায় হোসেন স্লোগানে হাত উঁচিয়ে ঢাক-ঢোলের তালে তালে কারবালার মর্মান্তিক ঘটনার স্মরণ করেন। তবে শোক পালনের এমন দৃশ্য আর অস্ত্রের প্রদর্শনীতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে ধর্মপ্রাণ মুসলমানসহ সাধারণ মানুষের মধ্যে। অনেকেই এরকম উল্লাস দেখে বিস্ময় প্রকাশ করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *