সড়কে ঝরছেই প্রাণ

সিলেট

স্টাফ রিপোর্টার : সড়কে মৃত্যুর মিছিল থামছেনা। প্রতি মাসেই ঝরছে প্রাণ। ফেব্রুয়ারিতে ৪৩৯টি সড়ক দুর্ঘটনায় ৪৮৭ জন নিহত ও ৭১২ জন আহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ৪০ শতাংশের বেশি মোটরসাইকেল দুর্ঘটনার শিকার। এরপরই আছে পথচারী। বুধবার রোড সেফটি ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এদিকে মঙ্গলবার সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) দেওয়া হিসাবে বলা হয়, ফেব্রুয়ারিতে সারা দেশে ৩০৮টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন ৩০৩ জন। এরমাঝে সিলেট বিভাগে ঝরেছে ১৭ জনের প্রাণ।
বুধবার সেফটি ফাউন্ডেশন বলেছে, ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে তারা সড়ক দুর্ঘটনার প্রতিবেদন তৈরি করেছে।

সংগঠনটির হিসাবে, গত ফেব্রুয়ারিতে নিহত ব্যক্তিদের মধ্যে নারী ৫৪ ও শিশু ৬৮ জন। দুর্ঘটনায় ১০৮ পথচারী নিহত হয়েছেন। দুর্ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে আঞ্চলিক সড়কে এবং এরপর আছে জাতীয় মহাসড়ক। দুর্ঘটনার ধরন হিসেবে বলা হয়েছে, নিয়ন্ত্রণ হারানোর ঘটনা প্রায় ৪৬ শতাংশ। এরপর মুখোমুখি সংঘর্ষের ঘটনা ১৫ শতাংশের বেশি। এ ছাড়া ভোরে ও সন্ধ্যায় দুর্ঘটনার হার সবচেয়ে কম। শিক্ষার্থী নিহত হয়েছে সবচেয়ে বেশি।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে ময়মনসিংহ বিভাগে। একক জেলা হিসেবেও ঢাকা শীর্ষে। সবচেয়ে কম মেহেরপুর জেলায়। গত মাসে সেখানে কোনো নিহতের ঘটনা ঘটেনি। রাজধানী ঢাকায় ২৩টি দুর্ঘটনায় ১৮ জন নিহত ও ১১ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৫ দশমিক ৭৪ শতাংশ ও প্রাণহানি ২৪ দশমিক ৮৪ শতাংশ; রাজশাহী বিভাগে দুর্ঘটনা ১৬ দশমিক ৬২ শতাংশ ও প্রাণহানি ১৯ দশমিক ৭১ শতাংশ; চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ১৯ দশমিক ৮১ শতাংশ ও প্রাণহানি ১৮ দশমিক ৮৯ শতাংশ; খুলনা বিভাগে দুর্ঘটনা ১০ দশমিক ৯৩ শতাংশ ও প্রাণহানি ৯ দশমিক ৮৫ শতাংশ; বরিশাল বিভাগে দুর্ঘটনা ৫ দশমিক ৬৯ শতাংশ ও প্রাণহানি ৫ দশমিক ৩৩ শতাংশ; সিলেট বিভাগে দুর্ঘটনা ৫ দশমিক ৪৬ শতাংশ ও প্রাণহানি ৬ দশমিক ৭৭শতাংশ; রংপুর বিভাগে দুর্ঘটনা ১০ দশমিক ৭০ শতাংশ ও প্রাণহানি ১০ দশমিক ০৬ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে দুর্ঘটনা ৫ শতাংশ ও প্রাণহানি ৪ দশমিক ৫১ শতাংশ।

দুর্ঘটনার উল্লেখযোগ্য কারণ হিসেবে সংগঠনটি বলেছে, ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি ও মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, যথাযথ তদারকি না থাকা, আইন না মানা।

সড়ক দুর্ঘটনা ছাড়াও ফেব্রুয়ারিতে ৯টি নৌ দুর্ঘটনায় ১৬ জন নিহত ও ৭ জন আহত হয়েছেন। এ ছাড়া ১৭টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জন নিহত ও ৫ জন আহত হয়েছেন এবং ৩০ হাজার লিটার জ্বালানি তেল নষ্ট হয়েছে।

এদিকে, মঙ্গলবার বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) জানিয়েছে, ফেব্রুয়ারি মাসে সারাদেশে ৩০৮টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৩০৩ জন এবং আহত হয়েছেন ৪১৬ জন যাত্রী ও পথচারী।

মঙ্গলবার দেশের সকল বিভাগীয় অফিস সমূহের মাধ্যমে সারাদেশ থেকে সংগৃহীত তথ্য থেকে এ হিসাব প্রকাশ করেছে বিআরটিএ।

সংস্থাটি জানিয়েছে, অনুযায়ী ফেব্রুয়ারি-২০২৩ মাসে দুর্ঘটনায় পতিত যানবাহনের মধ্যে প্রাইভেটকার ২০টি, বাস ৭৪টি, পিকআপ ১৭টি, সিএনজি চালিত অটোরিকশা ২০টি, ট্রাক ৮৩টি, মোটরসাইকেল ১০২টি, ব্যাটারিচালিত অটোরিকশা ১৫টি, ইজিবাইক ১৮টি, ট্রাক্টর ১২টি, অ্যাম্বুলেন্স ২টি, ভ্যান ১০টি, মাইক্রোবাস ৭টি ও অন্যান্য যান ৭৫টি সহ মোট ৪৫৫টি।
ঢাকা বিভাগে ৮৯টি সড়ক দুর্ঘটনায় ৭৮ জন নিহত এবং ৭২ জন আহত হয়, চট্রগ্রাম বিভাগে ৭১টি সড়ক দুর্ঘটনায় ৬৬ জন নিহত এবং ১৩৮ জন আহত হয়, রাজশাহী বিভাগে ৪২টি সড়ক দুর্ঘটনায় ৫৫ জন নিহত এবং ৪৮ জন আহত হয়, খুলনা বিভাগে ৩৭ টি সড়ক দুর্ঘটনায় ৩৫ জন নিহত এবং ৭০ জন আহত হয়, বরিশাল বিভাগে ১৯ টি সড়ক দুর্ঘটনায় ১৫ জন নিহত এবং ৬৪ জন আহত হয়, সিলেট বিভাগে ১২ টি সড়ক দুর্ঘটনায় ১৭ জন নিহত এবং ১২ জন আহত হয়, রংপুর বিভাগে ২৬টি সড়ক দুর্ঘটনায় ২৫ জন নিহত এবং ৯ জন আহত হয়, ময়মনসিংহ বিভাগে ১২ টি সড়ক দুর্ঘটনায় ১২ জন নিহত এবং ৩ জন আহত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *