সিলেটে বিএনপি’র গণঅবস্থান কর্মসূচি নিয়ে সতর্ক পুলিশ

সিলেট

আগামীকাল বুধবার সিলেট নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বিভাগীয় গণঅবস্থান কর্মসূচি পালন করবে সিলেট বিএনপি’র নেতারা। এতে শুধু সিলেট জেলা কিংবা মহানগরের  নেতারাও এসে যোগ দেবেন।সিলেট বিএনপি’র এই কর্মসূচি নিয়ে সতর্ক পুলিশ।বলছে; শহীদ মিনারের বাইরে রাস্তায় কাউকে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে দেয়া হবে না। কর্মসূচি শহীদ মিনারের ভেতরে পালন করতে হবে।

সিলেট বিএনপি’র নেতারা গতকাল দুপুরে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা পরিদর্শন করেছেন।গণঅবস্থান কর্মসূচি চলাকালে তারা ওখানে সমাবেশও করবে।এতে কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা বক্তব্য রাখবেন।

গণঅবস্থানের জায়গা নির্বাচন প্রসঙ্গে সিলেট বিএনপি’র নেতারা জানিয়েছেন; তাদের পছন্দের তালিকায় রয়েছে দুটি স্থান। এরমধ্যে প্রথম হচ্ছে কেন্দ্রীয় শহীদ মিনার ও দ্বিতীয়টি হচ্ছে নগরের রেজিস্ট্রারী ময়দান।

এরমধ্যে তারা শহীদ মিনারের প্রাঙ্গণকে কর্মসূচি পালনের স্থান হিসেবে বেছে নিয়েছেন।এরজন্য তারা পুলিশ প্রশাসনের অনুমতি নিতে হচ্ছে না বলে জানিয়েছেন নেতারা। কারণ; কেন্দ্রীয় শহীদ মিনারের দায়িত্ব হচ্ছে সিটি করপোরেশনের। এজন্য তারা ইতিমধ্যে সিলেট সিটি করপোরেশনের মেয়রের কাছে আবেদন জানিয়েছেন।

গতকাল থেকে তারা কর্মসূচি পালনের প্রস্তুতি শুরু করেছেন।এ ছাড়া বিএনপি’র তরফ থেকে সিলেট মেট্রোপলিটন পুলিশকে বিষয়টি অবগত করা হবে।লিখিত অবগতি পত্র তারা আজই পুলিশ কমিশনার বরাবর পৌঁছে দেবেন বলে জানান।

জেলা বিএনপি’র কয়েকজন সিনিয়র নেতা জানিয়েছেন-শহীদ মিনার হচ্ছে নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত। এ ছাড়া তারা শান্তিপূর্ণভাবে গণঅবস্থান কর্মসূচি পালন করবেন।এজন্য প্রতিবাদের ভাষা হিসেবে তারা কেন্দ্রীয় শহীদ মিনারকে নির্ধারণ করেছেন।

সিলেট জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী জানিয়েছেন- বিএনপি’র এই কর্মসূচির সমন্বয়ক হচ্ছেন কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল।তিনি প্রধান অতিথি হিসেবে এখানে উপস্থিত থাকবেন।এর বাইরে সিলেট বিভাগের বিএনপি’র শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন। কর্মসূচি সফল করতে ইতিমধ্যে তারা কাজ শুরু করেছেন।

তিনি জানান-জেলা ও মহানগর বিএনপি’র সকল পর্যায়ের নেতাকর্মীদের কর্মসূচিতে উপস্থিত থাকার কথা বলা হয়েছে। এর বাইরে অঙ্গ সংগঠনের নেতারাও কর্মসূচিতে উপস্থিত থাকবেন বলে জানান তিনি। এদিকে- সিলেট বিএনপি’র গণঅবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে সতর্ক থাকবে পুলিশ।

এমনটি জানিয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তারা। নগরেও নিরাপত্তা জোরদার করা হবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) সুদীপ দাস জানিয়েছেন-কেউ রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করলে পুলিশ ব্যবস্থা গ্রহণ করবে।

এ ছাড়া যেকোনো ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে পুলিশ কাজ করবে। গণঅবস্থান কর্মসূচির সমাবেশস্থল পরিদর্শন মহানগর বিএনপি নেতৃবৃন্দ: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী ১১ই জানুয়ারি সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেট বিভাগীয় গণঅবস্থান কর্মসূচি পালন করবে মহানগর বিএনপি। ইতিমধ্যে গণঅবস্থানস্থল পরিদর্শন করেছেন বিএনপি’র শীর্ষ নেতৃবৃন্দ।

এ সময় মহানগর বিএনপি’র আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকী বলেন- বিএনপি দেশের সাধারণ মানুষের অধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য আন্দোলন করছে। এই আন্দোলন সংগ্রাম সফল করতে গিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ হাজার হাজার নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়েছে। নৈরাজ্য, জুলুমবাজদের হাত থেকে এই দেশকে রক্ষা করতে গণঅবস্থান কর্মসূচি চলমান আন্দোলনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ। বিএনপি’র নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে গণঅবস্থান কর্মসূচি সফল করে তুলতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর বিএনপি’র সদস্য সচিব মিফতাহ্‌ সিদ্দিকী,সাবেক সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, মহানগর বিএনপি’র যুগ্ম আহ্বায়ক হুমায়ুন কবির শাহীন,নজীবুর রহমান নজীব, সালেহ আহমদ খসরু, আহ্বায়ক কমিটির সদস্য জিয়াউল হক জিয়া, হুমায়ুন আহমদ মাসুক, আকতার রশীদ চৌধুরী, নুরুল আলম সিদ্দিকী খালেদ, মাহবুব চৌধুরী, আফজল উদ্দিন, আবুল কালাম।

এর আগে গণঅবস্থান কর্মসূচি সফল করতে স্থানীয় একটি হোটেলে যৌথ প্রস্তুতি সভা করেছে সিলেট জেলা ও মহানগর বিএনপি।

সভায় ১১ই জানুয়ারি সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেট বিভাগীয় গণঅবস্থান কর্মসূচি পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়। বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতৃবৃন্দের প্রতি অবস্থান কর্মসূচি সফল করার জন্য মহানগর বিএনপি’র পক্ষ থেকে আহ্বান জানানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *